বরাদ্দ বেড়েছে বিদ্যুৎ খাতে

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 11:46:20

বাজেটে বরাদ্দে প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে বিদ্যুৎ খাতে। এ খাতে ২০২৩-২৪ অর্থবছরে ৩৩ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিদায়ী অর্থবছরে এই বরাদ্দের পরিমাণ ছিল ২৪ হাজার ১৯৬ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এমন প্রস্তাবনা তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির ১২.৮ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে গুরুত্বপুর্ণ এই খাতে। তবে আনুপাতিক হার বিবেচনায় সবচেয়ে বেশি ১৯.৯ শতাংশ বাজেট বরাদ্দ ছিল ২০১৯-২০ অর্থবছরে। তার আগের বছরে ১৪.৪ শতাংশ ছিল বিদ্যুৎ খাতে। ২০২০-২১ অর্থবছরে ছিল ২১ হাজার ৩৫০ কোটি (১৩.৩ শতাংশ) টাকা, ২০২১-২২ অর্থবছরে ছিল ২১ হাজার ১৯৯ কোটি (১১.৪ শতাংশ) টাকা।

মন্ত্রী তার বক্তৃতায় বলেছেন, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ সক্ষমতা সম্প্রসারণের ফলে দেশের শতভাগ জনগোষ্ঠি বিদ্যুতের আওতায় এসেছে।২০০৯ সালে ৪৯৪২ মেগাওয়াট থেকে উৎপাদন সক্ষমতা ২৬৭০০ মেগাওয়াটে ‍উন্নীত হয়েছে। ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে ভবিষ্যতে বর্ধিত বিদ্যুৎ চাহিদার কথা বিবেচনায় রেখে উৎপাদন সক্ষমতা ‍বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর