বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চূড়ান্ত অনুমোদন বিষয়ে নীতিগত সিদ্ধান্ত

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:30:29

এবার চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক। মঙ্গলবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ এ ব্যাংকের চূড়ান্ত অনুমোদন (লেটার অব ইনট্যান্ট) পাওয়ার বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে। আগামী বোর্ড সভায় ব্যাংকটি চূড়ান্ত অনুমোদন পেতে পারে। অর্থাৎ এ বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের লাইসেন্স দেওয়ার বিষয়ে নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে শিগগিরই আরো একটি ব্যাংক আসবে। এ ব্যাংকের বাইরেও আরো ২টি ব্যাংকের অনুমোদন দেওয়া হবে। তবে এ ব্যাংক দুটির অনুমোদন পেতে হলে কিছু শর্ত পালন করতে হবে। এখন দেশে ৫৯টি তফসিলি ব্যাংক রয়েছে। নতুন করে এ তিনটি হলে মোট ব্যাংক সংখ্যা দাঁড়াবে ৬২ তে।

ব্যাংক খাতে নানামুখী সঙ্কট চলছে। এ অবস্থার মাঝেও রাজনৈতিক চাপে নতুন ব্যাংকের অনুমোদন দিতে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদে তোলা হয়। ব্যাংকগুলো হলো, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, পিপলস ব্যাংক এবং সিটিজেন ব্যাংক। এর আগে পুলিশ কল্যাণ ট্রাস্ট পরিচালিত ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’ ব্যাংকের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক।

গতকাল পরিচালনা পর্ষদের সভা শেষে নতুন ব্যাংক বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, পর্ষদের সভায় ৩টি ব্যাংকের প্রস্তাব তোলা হয়। একটি ব্যাংকের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে পর্ষদ। বাকি দুটির শর্ত সাপেক্ষে অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে। তাদের প্রস্তাবে ও নথিপত্রে কিছু ঘাটতি ও ক্রটি রয়েছে। সেগুলো সংশোধন করে দিলেই পর্ষদ অনুমোদন দেবে।

সিরাজুল ইসলাম বলেন, প্রস্তাবিত পিপলস ব্যাংকের শেয়ারহোল্ডার পরিবর্তন হয়েছে। নতুন শেয়ারহোল্ডারদের তথ্য উপাত্ত যাচাই-বাছাই করার জন্য সময় দেওয়া হয়েছে। আর সিটিজেন ব্যাংকের দু,জন উদ্যোক্তার কর বকেয়া আছে। তাদের কর পরিশোধ করে এনবিআর থেকে ছাড়পত্র পেলেই তবে বিষয়টি বিবেচনা করবে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ।

প্রসঙ্গত, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক চালুর উদ্যোগ নিয়েছে ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সাবেক জ্যেষ্ঠ্য সহ সভাপতি জসীম উদ্দিন। তিনি বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান। সঙ্গে আছেন তার ভাই আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম।

বিধি মোতাবেক, ১০ লাখ টাকা আবেদন ফি দিয়ে নতুন ব্যাংকের জন্য পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা। অর্থাৎ উদ্যোক্তাদের ৪০০ কোটি টাকা জোগান দিয়ে নতুন ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যবসা শুরু করতে হয়। টানা দুই মেয়াদ ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার প্রথম মেয়াদে নয়টি নতুন ব্যাংকের অনুমোদন দেয়। বর্তমানে দেশে ব্যাংকের সংখ্যা ৫৯। এর মধ্যে ৪১টি বেসরকারি খাতের, ৯টি রাষ্ট্রায়ত্ত ও ৯টি বিদেশি মালিকানার ব্যাংক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।

এ সম্পর্কিত আরও খবর