বাড়ল এলপি গ্যাসের দাম ১২ কেজির নতুন দর ১৪৯৮ টাকা

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:03:54

 

রান্নার কাজে বহুল ব্যবহৃত এলপি গ্যাসে ১২ কেজির আগে দর ছিল ১২৩২ টাকা, ২৬৬ টাকা বাড়িয়ে ১৪৯৮ টাকা করা হয়েছে। একইসঙ্গে অটো গ্যাসের লিটার প্রতি ৫৭.৪১ টাকা থেকে বাড়িয়ে ৬৯.৭১টাকা করা হয়েছে। নতুন দর সন্ধ্যা ৬ টা থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি ) এই নতুন দর ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। যদিও কয়েকদিন আগে থেকেই বাজারে বাড়তি দামা আদায় করার খবর পাওয়া গেছে। খোদ ঢাকাতেই ১৬ থেকে ১৭শ টাকা আদায় করা হচ্ছে।

বিইআরসি প্রতিমাসেই এলপি গ্যাসের দর ঘোষণা করলেও খুব কম ক্ষেত্রেই তা কার্যকর হচ্ছে। ব্যবসায়ীরা বেশিরভাগ ক্ষেত্রেই বেশি দাম আদায় করছেন। দুই একটি অভিযান হলেও বাড়তি দাম আদায় বন্ধ হচ্ছে না।

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর‌্যন্ত এলপিজির দর ছিলকোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণাকরে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানিরসৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে।সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্যকমিশন অরপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসেএলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।


তবে বিইআরসির ঘোষিত দর বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ হচ্ছে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না। বিক্রেতারা তার ইচ্ছামত দর আদায় করছেন। এ বিষয়ে বিইআরসির বক্তব্য হচ্ছে, ব্যবস্থা নেওয়া হচ্ছে, সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর