বেড়েছে শাক-সবজি ও মুরগির দাম

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:31:20

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে ব্রয়লা মুরগি ও শাক-সবজির দাম বেড়েছে। কমেছে পেঁয়াজের দাম, আগের দামেই বিক্রি হচ্ছে ডিম।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব সবজি কেজিপ্রতি ১০ থেকে ৩০ টাকা দাম বেড়েছে। পেঁপে ছাড়া কোনো সবজিই ৬০ টাকার কমে মিলছে না।

বাজারে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে, কচুর লতি ৬০ টাকা, ১০ টাকা বাড়তিতে করলা বিক্রি হচ্ছে ৮০ টাকায়, মিষ্টি কুমড়া ৪০ টাকা। ৫০০ গ্রাম ওজনের ছোট পাতা কপির পিস ৫০ টাকা, ঝিঙ্গা ৭০, চিচিঙ্গা ৭০, পটল ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মূলা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। কাঁচা কলার হালি ৪০ টাকা, পেঁপে ২৫ থেকে ৩০ টাকা। লম্বা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা। গোল বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি।

গত সপ্তাহে ঢেড়স ছিল ৫০ টাকা, আজ তা ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কাকরোলে কেজিতে বেড়েছে ২০ টাকা। গত সপ্তাহেও যা ছিল ৫০ টাকা, আজ ৭০। বটবটির কেজি ‌৮০ টাকা, ধুনধুলের কেজি ৬০ টাকা।

শসা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। টমেটো বিক্রি হচ্ছে ১৩০ টাকা। বাজারে সিমের কেজি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়।

বাজারে কাঁচামরিচের প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। শুকনা মরিচের কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা।

বাজারভেদে শাকের দামও বেড়েছে। পাট শাকের জোড়া আঁটি ৩০ টাকা, কলমি শাক জোড়া আঁটি ৩০ টাকা, কচুর শাক দুই আঁটি ৩০ টাকা, মূলার শাক দুই আঁটি ৩০ টাকা, লাল শাকের জোড়া আঁটি ৩০ টাকা, পুঁই শাক ৪০ টাকা, শাপলা ডাটা ১৫ টাকা।

বিক্রেতাদের দাবি, সাপ্লাই কম থাকা শাক-সবজির দাম বেড়েছে। বাজারে সবজির সরবরাহ বাড়লে আবার দাম কমে যাবে।

বাজারে পেঁয়াজের দাম কমেছে। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ টাকা। রসুনের কেজি ৪০ থেকে ৪৫ টাকা। চায়না রসুন বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা। আদার কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১১০ টাকায়।

বাজারে আগের দামে বিক্রি হচ্ছে ডিম। প্রতি ডজন মুরগির ডিম (লাল) বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। হাঁসের ডিমের দাম বেড়ে ১৮০ থেকে ১৯০ টাকা হয়েছে।

ব্রয়লার মুরগির দাম বেড়েছে। ব্রয়লার কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়।

বাজারে গরুর মাংসের কেজি ৬৬০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

বাজারে প্রতিকেজি চাষের রুই বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪০০ টাকায়, তিন থেকে পাঁচ কেজি ওজনের কাতল বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪০০ টাকায়, দেশি শিং মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা, শোল মাছ ৫০০ থেকে ৬৫০ টাকা। তেলাপিয়া ২০০ থেকে ২২০  টাকা। একই দামে বিক্রি হচ্ছে পাঙ্গাস। নলা মাছ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১ হাজার টাকা কেজি। এছাড়া আকারভেদে ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১৫০০ টাকা কেজি।

এ সম্পর্কিত আরও খবর