চা শ্রমিক পোষ্যদের ‘শিক্ষাবৃত্তি ২০২১’ হস্তান্তর

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 13:06:48

‘দেশের চা বাগানসমূহের শ্রমিক সন্তানদের ‘বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট’ ফান্ড হতে প্রায় সাড়ে এগারো লাখ টাকার ‘শিক্ষাবৃত্তি ২০২১’ প্রদান করেছে বাংলাদেশ চা বোর্ড। চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি-এর নির্দেশনার প্রেক্ষিতে যথাসময়ে বৃত্তি প্রদানসহ ট্রাস্টের অন্যান্য কার্যক্রম সমূহ সম্পন্ন হচ্ছে। শিক্ষাগ্রহণে উৎসাহপ্রদান ও শিক্ষার মানোন্নয়নে ৯৮টি চা বাগানের ২য় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ১৯৮২ জন মেধাবী শ্রমিক সন্তানদের এ বছর বৃত্তি দেয়া হচ্ছে।”

সম্প্রতি বৃহস্পতিবার (৭ এপ্রিল) ভাড়াউড়া চা বাগানে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক এসব কথা বলেন।

ইতোমধ্যে বাগানগুলোতে বৃত্তির চেক বিতরণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তি হস্তান্তর করছেন অতিথিরা। ছবি: বার্তা২৪

অনুষ্ঠানের বিশেষ অতিথি, ভাড়াউড়া চা বাগানের মহাব্যবস্থাপক এবং অভিজ্ঞ টি-প্লান্টার জিএম শিবলী বলেন, চা বাগানের শ্রমিক সন্তানদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড প্রতি বছরই শিক্ষা ট্রাস্ট তহবিল হতে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ে শিক্ষা বৃত্তি প্রাদন করছে, যা শিক্ষার্থীদের পড়াশোনায় আরও মনযোগী করে তুলছে।  এর ফলে উৎসাহিত হচ্ছে চা শ্রমিক সন্তানরা।

উল্লেখ্য, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সানুগ্রহ অনুদানের প্রেক্ষিতে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট গঠিত হয়। ট্রাস্ট গঠনের শুরু থেকে এখন পর্যন্ত ২৬ হাজারের অধিক শ্রমিক সন্তানদের বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ডুয়েল লেট্রিন ও পতাকা স্তম্ভ নির্মাণ, শিক্ষকদের পিটিআইতে প্রশিক্ষণ কোর্স করানো এবং বিদ্যালয়ে শিক্ষা উপকরণ ও খেলাধুলা সামগ্রীও ট্রাস্ট হতে বিতরণ করা হয়।

এই বৃত্তিপ্রদান অনুষ্ঠানে পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, ভাড়াউড়া বাগানের সহকারী ব্যবস্থাপক, পঞ্চায়েত সভাপতি, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা, বিদ্যালয়ের শিক্ষকগণ এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর