শেয়ারবাজারে বড় দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:36

উত্থানের মাত্র একদিন পরেই শেয়ারবাজারে বড় দরপতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে সূচক ও মোট লেনদেনের পরিমাণ।

সোমবার (১১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনের তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

আজ ডিএসইতে লেনদেনের শুরুর প্রথম ১০ মিনিট সূচকের উত্থান দেখা যায়। এরপর থেকেই ধারাবাহিক পতন শুরু হয়। এতে দিনশেষে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৩৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৫৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫১ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৮১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির শেয়ারও ইউনিটের দাম।

সোমবার ডিএসইতে ৫৫৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয় ৬৪৩ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৮৬ কোটি ১০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইপিডিসি ফাইন্যান্সের। কোম্পানিটির ৬৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ২৮ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে এবং ১৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালী পেপার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৪৯ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৮২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে ২৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর