সূচকে মিশ্র প্রবণতা, বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:51:28

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ মার্চ) সূচকের মিশ্র প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। তবে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এতে প্রথম ঘণ্টায় সূচক পড়ে যায় ৭ পয়েন্ট। বেলা ১২টার দিকে সূচকের উত্থান ঘটে। তবে শেষ মূহুর্তের লেনদেনে অস্থিরতা তৈরি হলে প্রধান সূচক  ডিএসইএক্স মাত্র ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৪৫৬ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ পয়েন্টে।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগকেই কোম্পানির শেয়ারদর কমেছে। আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৪ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৯৮৬ কোটি ২১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৮ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। ১০৭ কোটি ৫৯ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সুয়েটারের লেনদেন হয়েছে ৩৫ কোটি ২৪ লাখ টাকা এবং ৩২ কোটি ৮৮ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে আছে আমরা নেটওয়ার্কস লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই সার্বিক সূচক সিএসপিআই ৪০ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩১০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। এদিন সিএসইতে ২৬ কোটি ১৭ লাখ ৪৫ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর