সূচক বেড়ে কমল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:17

সার্কিট ব্রেকারের নতুন নিয়ম চালুর পর থেকেই উত্থান দেখা দিয়েছে শেয়ারবাজারে। আগের দুই কার্যদিবসের মতো রোববারও (১৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে সূচক। তবে কমেছে মোট লেনদেনের পরিমাণ।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। প্রথম ঘণ্টাতে সূচক বেড়ে যায় ৫০ পয়েন্ট। বেলা সাড়ে ১১টার দিকে কিছু সময়ের জন্য সূচক ঋণাত্মক হয়ে পড়লেও পর মুহূর্তে ঘুরে দাঁড়াতে সক্ষম হয়। এতে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কার্যদিবস থেকে ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬৩ পয়েন্টে।

সূচক বাড়লেও ডিএসইতে কমেছে মোট লেনদেনের পরিমাণ। রোববার ডিএসইতে ৯৯৮ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে। গত কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৬১ কোটি টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬২ কোটি ৯৩ লাখ টাকা।

বাজারটিতে আজ লেনদেনের অংশ নেয় ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ২৭৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৭২ কোটি ৫৫ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের লেনদেন হয় ২৯ কোটি ২ লাখ এবং ২৬ কোটি ৬৮ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে বিডি কম অনলাইন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৫১ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৯৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। এদিন সিএসইতে ৪১ কোটি ৪১ লাখ ৩৮ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর