সারের দাম বাড়ানোর প্রস্তাব পাইনি: অর্থমন্ত্রী

বিবিধ, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 09:05:23

সারের দাম বাড়ানোর বিষয়ে এখনো কোনও প্রস্তাব পাননি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এ ধরনের প্রস্তাবনা আমাদের কাছে আসেনি আসলে আপনারা জানতে পারবেন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ক্রয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

গত সোমবার কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেছেন এবার সারের ভর্তুকি লাগবে ২৮ হাজার কোটি টাকা। এই ভর্তুকি কমানোর জন্য অর্থ মন্ত্রণালয় থেকে চাপ দেওয়া হচ্ছে- এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সারের দাম বাড়ানোর প্রস্তাব পাইনি। উনি (কৃষিমন্ত্রী) যদি ইঙ্গিত দিয়ে থাকেন আমার জানা নেই। আপনাকে অনুরোধ করব কৃষিমন্ত্রীর কাছে এই বিষয়ে জেনে নিবেন।

তিনি বলেন, আমরা অর্থ মন্ত্রণালয় থেকে সব সময় দেশের, সরকারের এবং জনগণের অর্থ দেখাশোনা করি। প্রত্যেকে যেন সাশ্রয়ী হয় অর্থাৎ যেটার প্রয়োজন হয় সেটা খরচ করা এবং অপ্রয়োজনীয় ব্যয় পরিহার করে সেজন্য এমন একটা চাপ থাকে। যেহেতু দিনশেষে অর্থমন্ত্রণালয়কে এ বিষয়ে জবাবদিহি করতে হয় অর্থের যোগান দিতে হয়।

আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক কৃষি ও পল্লী ঋণের জন্য ১০ বছর মেয়াদে এক হাজার কোটি টাকা চেয়েছে এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আনসার ভিডিপি ব্যাংক থেকে সাহায্য সহযোগিতা চাচ্ছেন, এ বিষয়ে আমি এখনও চিঠি পায়নি। আমি আমাদের যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সেখানে যোগাযোগ করে দেখবো আমরা কবে চিঠি পেয়েছি। এবং তাদের যথাযথ প্রপোজালটা কী, সেটা জেনে আপনাদের অবহিত করবো। তাদের প্রস্তাবনা যদি যথাযথ হয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিবেচনায় তাদেরকে অবশ্যই সহযোগিতা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর