আয়কর মেলায় ভিজুয়্যাল পদ্ধতিতে কর শিক্ষণ

বিবিধ, অর্থনীতি

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-24 19:04:08

১৩ নভেম্বর শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলায় অডিও ভিজুয়্যাল পদ্ধতিতে কর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আয়কর মেলায় এবারই প্রথম এ পদ্ধতি চালু করা হলো।

শনিবার (১৭ নভেম্বর) বেইলি রোডের অফিসার্স ক্লাবে আয়কর মেলায় অডিও ভিজুয়্যাল পদ্ধতির উদ্বোধন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অনুষ্ঠানে মেলার সমন্বয়ক ও এনবিআর (আয়কর) সদস্য জিয়া উদ্দিন মাহমুদ, কর একাডেমির মহাপরিচালক মো. বজলুল কবির ভূঁইয়া, কর অঞ্চল-১৩ এর অতিরিক্ত কর কমিশনার সুবর্ণা চৌধুরী উপস্থিত ছিলেন।

নাটিকার মতো তৈরি করা এ ভিজু্য়্যাল কর শিক্ষণে আয়কর রিটার্নের সব তথ্যই সন্নিবেশিত করা হয়েছে।

সুবর্ণা জানান, এনবিআরের নিজস্ব কোনো ওয়েবসাইট নেই। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে একটি নিজস্ব ইউটিউব চ্যানেলের মাধ্যমে ভিডিওগুলো ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। পরবর্তীতে যে কোনো করদাতা এ ভিডিও দেখে নিজেই কর নিবন্ধন নেওয়া থেকে শুরু করে আয়কর রিটার্ন প্রস্তুত করতে পারবেন।

গত দুই বছর ধরে রাজধানীর আগারগাঁওয়ের রাজস্ব ভবনে মেলা অনুষ্ঠিত হলেও মেট্রোরেলের কাজ চলমান থাকায় এবার তা বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে ফিরে এসেছে।

মেলা ঘুরে দেখা গেছে, উৎসবমুখর পরিবেশে আয়কর দিচ্ছেন করদাতারা। শনিবার ছুটির দিন হওয়ায় মেলায় উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। অফিসার্স ক্লাবের আশেপাশের রাস্তায় হালকা যানজটও সৃষ্টি হয়েছে।

গত ১৩ নভেম্বর থেকে আটটি বিভাগীয় শহরসহ ১৬৬টি স্থানে একযোগে আয়কর মেলা শুরু হয়েছে।

মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ রাখা হয়েছে।

মেলায় সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের একাধিক কাউন্টার খোলা হয়েছে। আয়করের টাকা জমা দেওয়ার জন্য মেলার বাইরে যাবার দরকার নেই।

মেলাতে যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থান থেকে ১৫টি শাটল বাসের ব্যবস্থা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর