ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:05:41

একদিন পর ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। সোমবার (১০ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

গত কার্যদিবসে সূচকের বড় পতন ও লেনদেনের পরিমাণ কমে যাওয়া বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। সদ্য বিদায়ী বছরের পতনের ধারা ফিরে আসবে বলে আশঙ্কা দেখা দিয়েছিল। তবে মাত্র একদিনের ব্যবধানে উত্থানের ধারায় ফিরে এসেছে শেয়ারবাজার।

আজ ডিএসইতে লেনদেনের শুরুর প্রথম পাঁচ মিনিটে সূচক বেড়ে যায় ৩২ পয়েন্ট। এরপর থেকে পতন ঘটতে থাকে। এরপর সাড়ে ১০টায় বড় পতন ঘটে। তৃতীয় ঘণ্টায় এসে সূচক বাড়তে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৯৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬০৬ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৮০ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। লেনদেনে অংশ নেয়া ৩৭৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭৮টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৭ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৮ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাওয়ার গ্রিডের। কোম্পানিটির লেনদেন হয়েছে ১০১ কোটি ২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৯৪ কোটি ২৯ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৬৫ কোটি ৫৮ লাখ টাকা।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৭৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ৩০৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪০টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮৩ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর