বড় পতন শেয়ারবাজারে, কমেছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 07:38:10

নতুন বছরের প্রথম সপ্তাহ শেয়ারবাজারে সূচকের টানা উত্থান দেখা গেছে। কয়েকমাসের মধ্যে সর্বোচ্চ লেনদেনের রেকর্ডও ছিল। তবে বছরের দ্বিতীয় সপ্তাহে সেই ধারা ধরে রাখা যায়নি। রোববার (৯ জানুয়ারি) সপ্তাহের প্রথম কার্যদিবসেই সূচকের বড় পতন ঘটে দেশের দুই বাজারেই। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। সারাদিনই এই ধারা অব্যাহত থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবস থেকে ৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯৩২ পয়েন্টে।

কমেছে অন্য দুই সূচকও। ডিএসইর শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৮ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৭৯ পয়েন্টে।

সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। আজ লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে কমেছে ২৪৮টির, বেড়েছে মাত্র ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

গত কার্যদিবসে দেড় মাসে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড হয়েছিল ডিএসইতে। বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১০৪ কোটি ৬৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৮০ কোটি ৫৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ডেলটা লাইফের লেনদেন হয়েছে ৬০ কোটি ১৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৩১১ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ৩০৪টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৮৬টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪০ কোটি ৫২ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর