দেড় মাসে সর্বোচ্চ লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 20:01:17

নতুন বছরে চাঙা হয়ে উঠেছে শেয়ারবাজার। বুধবার (৬ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। একই সঙ্গে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে।

আজ লেনদেনের শুরু থেকেই সূচকের উত্থান ঘটে শেয়ারবাজারে। দিনের বেশিরভাগ সময়ই সূচক ঊর্ধ্বমুখী ছিল। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯২৯ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৭৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ারদর বাড়ার পাশাপাশি বাজারটিতে আজ গত ৩১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। আজ ডিএসইতে লেনদেন হয় ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ১ হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৯৮ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে আজ লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো। কোম্পানিটির লেনদেন হয়েছে ১০০ কোটি ২২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৭০ কোটি ৮৭ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩৯ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৩২৬ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১৫টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর