সূচকে মিশ্র প্রতিক্রিয়া, কমল লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:31:21

নতুন বছরের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে উত্থান দেখা গেলেও মঙ্গলবার (৪ জানুয়ারি) সূচক ও শেয়ারদরের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। সারাদিন উত্থান পতনে লেনদেন চলার পর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৯২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ‍্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৭১ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৬ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদামেও পতন ঘটেছে। আজ লেনদেনে অংশ নেওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬৭টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ার দাম কমার পাশাপাশি কমেছে মোট লেনদেনের পরিমাণও। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে আজকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১০৬ কোটি ৪১ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৬৮ কোটি ৯২ লাখ এবং তৃতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয়েছে ৪৯ কোটি ৩৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৯২টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩০টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারটিতে আজ মোট লেনদন হয়েছে ৩৫ কোটি ৭১ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর