সূচকে উত্থান, লেনদেন বাড়ল ৪১৯ কোটি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:24:42

নতুন বছরে সুবাতাস বইছে শেয়ারবাজারে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৩ জানুয়ারি ) সূচকের উত্থান দেখা দিয়েছে শেয়ারবাজারে সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। 

সদ্য বিদায়ী বছরের শেষ দুই সপ্তাহ বড় দরপতনে কেটেছে। নিম্নমুখী সূচক ও লেনদেনের পরিমাণ কমায় আতঙ্ক ছড়িয়ে পড়েছিল শেয়ার মালিকদের মাঝে। নতুন বছরের শুরুতেই এই উত্থান নতুন করে আশা জাগাচ্ছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধ ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। বেলা ১১ টার দিকে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। সারাদিন উত্থান-পতনে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইএক্স গতদিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৮২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৭৬ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে দিনভর লেনদেনে অংশ ৩৭৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ারদর বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি ১৭ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪১৯ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৮১ কোটি ৭৭ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৭২ কোটি ৯৮ লাখ টাকা এবং ৬৯ কোটি ৫০ লাখ টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে ফরচুন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ১০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১৫৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ৩০৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৮৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। টাকার অঙ্কে সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ৬৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর