লেনদেন ও সূচকের উত্থানে সপ্তাহ শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:03:45

সূচক ও লেনদেনের উত্থানে এ সপ্তাহের লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ( সিএসই)।

আজ লেনদেনের শুরুতে সূচক বেড়ে যায়। তবে সেটা আধ ঘণ্টার বেশি স্থায়ী হয়নি। এরপর সারাদিন উত্থান-পতনে লেনদেন চলে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়া সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ৫৩২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯১২ কোটি ৮১ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৭৩৫ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসাবে আজ লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৪৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারের। কোম্পানিটির লেনদেন হয়েছে ১১১ কোটি ৯০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া ইন্স্যুরেন্সের লেনদেন হয়েছে ৪৭ কোটি ৭৮ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৩৯ কোটি ১৩ টাকা।

আজ ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানির মধ্যে বেড়েছে ১৭৮টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক কমেছে ৪৪ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ৩০৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬১ লাখ টাকা

এ সম্পর্কিত আরও খবর