পুলিশের ২৩০টি সুপার নিউমারি পদে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:47:23

পুলিশে ২৩০টি সুপার নিউমারি ক্যাডার পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগের উপসচিব বিলকিস জাহান রিমু স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ও জনপ্রশাসন মন্ত্রণালয় এই সম্মতির কথা জানান। এর আগে অর্থ মন্ত্রী আবদুল মাল আবুল মুহিত ও জনপ্রশাসন মন্ত্রণালয়  এ বিষয়ে তাদের সস্মতি জ্ঞাপন করেন। এখন বিষয়টি সচিব কমিটির পর্যবেক্ষণে যাবে। এক চিঠির মাধ্যমে সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়ে এই বিষয়ে অভিহিত করা হয়। তবে তা বাস্তবায়নের জন্য বিভিন্ন শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

শর্তের মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর অনুমোদন গ্রহণ করা। পদ সৃজনের তারিখ হতে ২৩০ টি সুপার নিউমারারী পদের মেয়াদ হবে এক বছর । পদগুলোতে কর্মরত পদধারীদের অবসর, অপসারণ বা অন্য কোন কারণে পদ শূন্য হলে তা সয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে ।

সবচেয়ে বেশি নিয়োগ দেওযা হবে  বিদ্যমান রেঞ্জগুলোতে - ঢাকা, ময়মনসিংহ , চট্রগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ,ও সিলেট। উল্লেখিত রেঞ্জগুলোতে মোট ৫৬ জন নিয়োগ দেওয়া হবে। এছাড়াও ডিএমপিতে (ঢাকা মেট্রো পলিটন পুলিশ) ৩৫ জন, ঢাকায় পুলিশ হেডকোয়াটার্সে ৩০ জন, এসবি ঢাকা ও সিআইডি ঢাকায় ১৮ করে মোট ২৩০ জন নিয়োগ দেওয়া হবে। এছাড়া সিএমপি (চিটাগাং মেট্রেো পলিটন পুলিশ), ডিএমপি ঢাকা , কেএমপি (খুলনা মেট্রো পলিটন পুলিশ), আরএমপি (রাজশাহী মেট্রো পলিটন পুলিশ), বিমপি (বরিশালমেট্রো পলিটন পুলিশ), এসএমপি (সিলেটমেট্রো পলিটন পুলিশ), গাজীপুর মেট্রো , রংপুর মেট্রো, বাংলাদেশ পুলিশ একাডেমী সারদা, পুলিশ স্টাফ কলেজ , রেলওয়ে পুলিশ , হাইওয়ে পুলিশ , ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, এপিবিএন, পুলিশ এন্টি টেররিজম , ঢাকা, পিবিআই, ঢাকা, ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ ও পিটিসি (টাঙ্গাইল, নোয়াখালি, রংপুর  ও খুলনা) এই সুপার নিউমারারী পদে নিয়োগ দেওয়া হবে।     

এ সম্পর্কিত আরও খবর