সবুজ অর্থনীতি জন্য বরাদ্দ ২০ হাজার কোটি টাকা 

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:49:21

‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ প্রতিবাদ্যে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। আগামী অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বাংলাদেশের ৫০তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বাজেট প্রস্তাবে দেশের সবুজ অর্থনীতি সম্প্রসারণের লক্ষ্যে রপ্তানি মুখী টেক্সটাইল এবং চামরা শিল্পের টেকসই উন্নয়ন নিশ্চিত কল্পে ২০০ মিলিয়ন মার্কিন ডলারের ( ১৬ হাজার ৯৫২ কোটি ৫ লাখ ৯৮ হাজার টাকা ৩ জুন ২০২১ ডলারের দাম অনুযায়ী) একটি গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) নামক পুনঃ অর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। সম্প্রতি উক্ত স্কিমে আরও ২০০ মিলিয়ন ইউরো ( ২০ হাজার ৬শ ৯ কোটি ৮ লাখ ৬৬ হাজার ৭২০টাকা ৩ জুন ২০২১ ইউরোর দাম অনুযায়ী) যোগ করা হয়েছে। যা পরিবেশ বান্ধব যন্ত্রপাতি আমদানি ও প্রচ্ছন্ন রপ্তানিকারক কর্তৃক কাঁচামাল আমদানির ক্ষেত্রে এই  স্কিম ব্যবহার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর