পেনশনের পুরো অর্থ তুলে নেওয়া চাকরিজীবীরাও মাসিক পেনশন পাবেন

বিবিধ, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 12:15:30

অবসরে যাওয়ার পর শতভাগ পেনশনের অর্থ তুলে নেওয়া (সমর্পণ) চাকরিজীবীরা আবারও পেনশনের আওতায় আসছে। সোমবার (৮ অক্টোবর) এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহজাহান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মূলত অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, শতভাগ পেনশন তুলে নেওয়া সরকারি চাকরিজীবীরা অবসর নেওয়ার দিন থেকে ১৫ বছর সময় পার হওয়ার পর পুনরায় মাসে কমপক্ষে তিন হাজার টাকা করে পেনশন পাবেন। তবে গ্রেড ভেদে এ পরিমাণ বাড়বে।

উদাহারণ দিয়ে বলা হয়েছে, ধরা যাক সংশ্লিষ্ট কর্মচারীর এলপিআর শেষ হয়েছে ২০০২ সালের ৩০ জুন। ফলে তার অবসরের্ পর হতে ১৫ বছর সময় পার হয়েছে ২০১৭ সালের ১ জুলাই। ওই কর্মচারী যদি ১ম গ্রেডভুক্ত হন তাহলে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী তার নিট পেনশনের পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে। ফলে ২০১৭ সালের ১ জুলাই তার নিট পেনশন হবে ১৬ হাজার ৮৭৫ টাকা। আবার ওইসব কর্মচারীদের মাসিক পেনশনের ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট দেওয়া হবে। ফলে ২০১৮ সালের ১ জুলাই ওই কর্মচারীর মাসিক নিট পেনশন হবে ১৭ হাজার ৭১৮ টাকা।  

প্রচলিত পদ্ধতি ও নিয়ম অনুসরণ করে শতভাগ পেনশন সমর্পণকারীদের নতুন পেনশন সুবিধাদি নির্ধারণ করা হবে। আর পেনশন পুনঃস্থাপনের সুবিধা ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর করা যেতে পারে। ওই তারিখের আগের কোনো বকেয়া আর্থিক সুবিধা দেয়া হবে না।

জানা গেছে, শতভাগ সমর্পণকারী পেনশনার্স ফোরাম গত বছর উল্লিখিত সুবিধা পেতে অর্থ মন্ত্রণালয়ে আবেদন করে। পরবর্তীকালে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ বিষয়ে স্মারকলিপি দেওয়া হয়। পাশাপাশি বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি এবং বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ অ্যাসোসিয়েশন পেনশন পুনঃস্থাপনের আবেদন করে।

অর্থমন্ত্রণালয়ের প্রজ্ঞাপন দেখতে এখানে ক্লিক করুন

এ সম্পর্কিত আরও খবর