মোংলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে ভারতের হিরানান্দানি গ্রুপ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:41:04

বাংলাদেশের মোংলায় ভারতীয় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে দেশটির হিরানান্দানি গ্রুপ। ইতোমধ্যে ওই গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা মোংলায় প্রস্তাবিত ভারতীয় অর্থনৈতিক অঞ্চল এলাকা পরিদর্শন করেছেন।

সম্প্রতি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) প্রক্রিয়াকরণ কমিটির সভায় হিরানান্দানি গ্রুপকে বাছাই করা হয়েছে। এছাড়াও সভায় ভারতের মোট তিনটি অর্থনৈতিক অঞ্চল নিয়ে আলোচনা হয়। সভা সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। সভায় জানানো হয়, হিরানান্দানি গ্রুপ প্রতিনিধিরা মোংলায় অর্থনৈতিক অঞ্চল এলাকায় কয়েকটি অবকাঠামো নির্মাণের অনুরোধ করেছে।

বাকি দু’টি ভারতীয় অর্থনৈতিক অঞ্চল হবে কুষ্টিয়ায় ভেড়ামারা ও চট্রগ্রামের মিরসরাইয়ে। এছাড়াও মুন্সীগঞ্জে ভারতের জন্যদুটি আইসিটিভিত্তিক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। জানা গেছে, বাংলাদেশে পাঁচটি অর্থনৈতিক অঞ্চলের জন্য ভারত মোট ২৭৮ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। যার মধ্যে আইসিটিভিত্তিক অর্থনৈতিকঅঞ্চলে সব বিনিয়োগকারীদের জন্য খোলা থাকবে।

সভায় আরো বলা হয়, মোংলায় ভারতীয় অর্থনৈতিক অঞ্চল গঠনের প্রাথমিক পর্যায়ে হিরানান্দানি গ্রুপের সাথে একটি সমঝোতা স্মারক সই করা হবে। এ জন্য একটি খসড়া সমঝোতা স্মারক ওই গ্রুপ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তাদের মতামত পাওয়া গেলে প্রসেসিং কমিটি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের জন্য পাঠানো হবে। পরে এ বিষয়ে ভারতীয়ওই গ্রুপটির সাথে একটি চুক্তি সই করা হবে।

জানা গেছে, হিরনান্দানি গ্রুপের প্রতিষ্ঠতা ভারতের উদ্যোক্তা নির্জন হিরানান্দানি। তিনি বর্তমানে ওই গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। তাদের প্রধান ব্যবসা রিয়েল স্টেটের। ফোর্বস-এর ২০১৭ সালের জরিপ অনুযায়ী বিশ্বের শীর্ষ ১০০ জনধনীর মধ্যে হিরানান্দানি গ্রুপের এমডি নির্জন হিরানান্দানির নাম ছিল।

আরো জানা গেছে, বেজা ভারতের অর্থনৈতিক অঞ্চলের জন্য ইতোমধ্যে বাগেরহাটের মোংলায় ১১০ একর জমি অধিগ্রহণ করেছে। ভারত সরকার বাংলাদেশের ইন্ডিয়ান অর্থনৈতিক অঞ্চলগুলো ডেভেলপ করার জন্য দু’টি বড় কোম্পানির নাম সুপারিশ করেছে-আদানি এবং হরানান্দানি গ্রুপ। বেজা এই দু’টি গ্রুপের সঙ্গে আলোচনা করে একটি গ্রুপকে নির্বাচন করবে।

প্রসঙ্গত, দেশের অর্থনৈতিক অঞ্চল বা ইকোনমিক জোনে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, অর্থনৈতিক অঞ্চলগুলোয় চীন, ভারত, জাপানসহ উন্নত দেশগুলো থেকে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। বিদেশি বিনিয়োগকারীদের এমন ব্যাপক আগ্রহ দেশের অর্থনীতিতে অমিত সম্ভাবনার দুয়ার খুলে দেবে।

বেজা সূত্র জানায়, দেশের অর্থনৈতিক উন্নয়নে ১৫ বছরের মধ্যে ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, এক কোটি লোকেরকর্মসংস্থান সৃষ্টি, ২০৩০ সালের মধ্যে প্রতি বছর অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় এবং ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রত্যাশা নিয়ে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। বেজা ইতোমধ্যে ১৫টি প্রাইভেট অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স, ৪টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলকে চূড়ান্ত লাইসেন্স দিয়েছে।

এছাড়া মোংলা অর্থনৈতিক অঞ্চলের ডেভেলপার নিয়োগ সম্পন্ন হয়েছে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চল (প্রথম পর্যায়)ডেভেলপার নিয়োগের জন্য নির্বাচিত ডেভেলপারকে লেটার অব অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। নাফ ও সাবরাং ট্যুরিজম পার্ক উন্নয়নের কাজ চলমান রয়েছে। শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের ২১২ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। যেখানে১ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে প্রায় ৪৩ হাজার মানুষের কর্মসংস্থান হবে। মিরসরাই ও ফেনী অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে। এ অঞ্চল দেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন, শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও জিডিপি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বেজার ওয়েবসাইটের তথ্যমতে, সরকার যে ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ করছে, তার মধ্যে ৬৬টির জমি পাওয়া গেছে। বাকিগুলোর জমি অধিগ্রহণের কাজ চলছে। এই ৬৬টির মধ্যে ১১টির মালিক বেসরকারি খাতের উদ্যোক্তারা, বাকি ৫১টি রাষ্ট্র মালিকানাধীন।

এ সম্পর্কিত আরও খবর