সোশ্যাল মিডিয়া ভয়ঙ্কর দৈত্য

, যুক্তিতর্ক

ওয়াসিম আক্রাম মন্ডল, কলকাতা থেকে | 2023-09-01 10:59:21

Fake News সামাজিক যোগাযোগ মাধ্যমের হাত ধরে এখন বহুল প্রচারিত শব্দ। Collins dictionary 'Fake news' শব্দটি কে 2017 Word of The Year ঘোষণা করছে। সোশ্যাল মিডিয়ার রাজ্য ভয়ঙ্কর সেই দৈত্যেটি 'ফেক নিউজ।’ এ দৈত্যের বড় বড় দাঁত, বড় বড় নখ, ভয়ংকর চেহারা।

ফেক নিউজ নামক দৈত্য রাজনৈতিক কারবারিদের হাত ধরে সোশ্যাল মিডিয়ায় মোক্ষম লাভের নানা ফন্দি করছে। কারণ যেকোনো রাজনৈতিক প্রচারের জন্য স্পটে প্রচারের থেকেও বেশি গুরুত্ব পাচ্ছে সোশ্যাল মিডিয়া। এক ক্লিকেই যখন বাজিমাত, এহেন সুযোগ নিতে লাখ লাখ সাইবার সেনা নিয়োগ করছে বিভিন্ন রাজনৈতিক দল। আর এখান থেকেই উৎপত্তি হচ্ছে ভাইরালকৃত বেশিরভাগ ফেক নিউজ।

নিজেদের সম্পর্কে জনমানসে প্রভাব বিস্তার করতে চলেছে সত্য, অসত্য আর অর্ধ সত্যের মিশেলে সংবাদ পরিবেশন। এখন নিউজের থেকে ফেক নিউজেরই প্রভাব বেশি। নিউজের মোড়কে ফেক নিউজের প্রভাব বেশি। কারণ, এখানে যুক্তির থেকে আবেগকে উসকানোর যথেষ্ট ব্যবস্থা ও উপাদান থাকে। সাইকোলজির ধারাপাত অনুসারে মানুষের কাছে আবেগ অতিশয় প্রিয় বস্তু, সোশ্যাল মিডিয়া সেটাকেই কাজে লাগায়।

একদিন দেখলেন আপনার সোশ্যাল রাজ্য দাপিয়ে বেড়াচ্ছে চকচকে রাস্তা, সুসজ্জিত পার্ক বা সর্বাধুনিকতায় মোড়ানো হাসপাতাল। ওপরে caption এ লেখা অমুক রাজ্য বা জেলার। আপনি হয়তো জানলেন বা জানার চেষ্টাও করলেন, এই হাসপাতাল, এই সুসজ্জিত পার্ক সম্পর্কে। ভাবলেন, আহা! আপনার আশেপাশে কত সুন্দর স্থাপনা। এই চকচকে ছবি দেখে মোহিত হয়ে ভুলে গেলেন আপনার অতি চেনা ভাঙা চোরা রাস্তা, যে রাস্তা দিয়ে বর্ষাকালে আপনার ছেলে বা মেয়ে স্কুল যেতে না পেরে ঘর বন্দী থাকে।

আসলে ছবিটি কল্পনা বা এনিমেশনে তৈরি। সোশ্যাল মিডিয়ার ভোক্তারা ধোঁকার বিষয়টি বুঝতেও পারলেন না। ফেক ছবির মতো ফেক নিউজও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনাকে নিত্য বিভ্রান্ত করছে।

ফেক নিউজ মহামারির ন্যায়, মহামারি যেমন কোনো দেশ কালের ভিত নাড়িয়ে দিতে পারে, ফেক নিউজও কোনো সমাজের স্থিতিশীলতা মুহূর্তে নষ্ট করতে পারে। যা সোশ্যাল মিডিয়ার রাজ্যের ভয়ঙ্কর দিক। আপাত নিরীহ একটা বার্তা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট ও দাঙ্গা লাগানোর পক্ষে যথেষ্ট।

সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়ানো ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বার্তা হুমকিস্বরূপ। যুক্তি তর্ককে জলাঞ্জলি দিয়ে তৈরি হওয়া ভুয়ো খবর সেকেন্ডের মধ্যে ভাইরাল হয়ে যাচ্ছে। এইসব ভুয়ো খবর সাধারণ মানুষ শেয়ার করেন না যাচাই করে, আশঙ্কার বিষয় সমাজের অনেক প্রতিষ্ঠিত ব্যক্তিরাও না যাচাই করে এতে শামিল হচ্ছে। যেটা সমাজ সবচেয়ে বেশি প্রভাব পড়বে, কেননা সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তিরা যদি এহেন ভূয়ো বার্তা ছড়ান, তাহলে সমাজের আধাশিক্ষিত লোকদের জন্য এগুলো অনুপ্রেরণা। ভাইরালকৃত ভুয়ো খবরের জেরে দেশে-বিদেশে প্রতিনিয়ত অঘটন ঘটে চলেছে কোথাও ছেলে ধরা সন্দেহে পিটিয়ে হত্যা তো কোথাও আবার সাম্প্রদায়িক দাঙ্গা।

WhatsApp ও Facebook প্রতিনিয়ত রাশি রাশি ফেক নিউজ শেয়ার হচ্ছে। এই ফেক নিউজ আইনশৃঙ্খলা ও সামাজিক স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। ফেক নিউজের ভয়াবহতা সম্পর্কে জনসমাজ সচেতন না হলে আগামী দিনে সমূহ বিপদ অপেক্ষা করছে।

ওয়াসিম আক্রাম মন্ডল: কলকাতার বাসিন্দা, উন্নয়নকর্মী ও গবেষক

এ সম্পর্কিত আরও খবর