নয় ছয়

বিবিধ, যুক্তিতর্ক

আহসান হাবীব | 2023-08-28 11:33:38

যে কোনো আড্ডায় এখন একটাই আলোচনা নভেল করোনাভাইরাস। ভাইরাসের নামের আগে নভেল কেন? একজন জানতে চাইল।

- খুব সম্ভব এই ভাইরাসের ভ্যাকসিন যে আবিষ্কার করবে তাকে নোবেল প্রাইজ দেয়া হবে। এই গুরুগম্ভীর মন্তব্যে কেউ উচ্চবাচ্চ করল না। আরেকজন জানাল, যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় নাকি গতকাল ছ'জন মারা গেছে। সঙ্গে সঙ্গে একজন বলল, গতকাল বাংলাদেশেও ২২ জন মারা গেছে।

- মানে? করোনাভাইরাসে? কি বলছিস, কোনো নিউজতো দেখিনি।

- করোনাভাইরাসে না। রোড অ্যাকসিডেন্টে।

ব্যাপারটা এ রকম- সমুদ্রে পেতেছি শয্যা শিশিরে কি ভয়। রোড অ্যাকসিডেন্টের খবর প্রতিদিন পত্রিকায় দেখে মনে হয় আমরা মৃত্যু উপত্যকায় আছি। করোনাভাইরাসের ভয়তো আছেই। তবে সবাই বলছে মানে বিশেষজ্ঞরা বলছে, প্যানিক না হতে। প্যানিক হওয়া যাবে না, প্যানিক ছড়ানোও যাবে না, সতর্ক হতে হবে সবাইকে। তবে ‘করোনা’ এই নামের মধ্যেই যেন আগাম সতর্কতা দেয়া আছে, চলুন না দেখি...।

১) ব্যবহার করে যেখানে সেখানে টিস্যু ফেলা... এই কাজ ‘করো (কোরো) না’!

২) হাগ করা বা হ্যান্ডশেক আপাতত ... ‘করো না’!

৩) ছোট হোক বড় হোক যে কোনো জনসমাবেশে যোগদান... ‘করো না’!

৪) যখন তখন নাকে মুখে হাত দেয়া... এই কাজ ‘করো না’!

৫) না ঢেকে প্রকাশ্যে হাঁচি কাশি দেয়া ... এই কাজ ‘করো না’!

এ রকম আরো অনেক কিছুই করো না মানে কোরো না হতে পারে। যেন এই ভাইরাস তার নামের মধ্য দিয়েই আমাদের সতর্ক করে দিচ্ছে। নাকি আমাদের নতুন করে সভ্যতা ভদ্রতা শেখাতে তার আগমন! বরং আমরা না হয় একটু সতর্ক থাকি কিছু দিন।

ওদিকে আবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে তিন কিলোমিটার ব্যাসের এক দৈত্যাকার গ্রহাণু (অবশ্য নাসা এখনো এ নিয়ে উচ্চবাচ্চ্য করেনি)। তবে সব কিছুরই একটা ব্যাড নিউজ গুড নিউজ আছে।

- ব্যাড নিউজ হচ্ছে দৈত্যাকার গ্রহাণু ছুটে আসছে পৃথিবীর দিকে। আঘাত হানলেই পৃথিবী নাকি শ্যাষ!

আর গুড নিউজ হচ্ছে আঘাত হানতেও এখনো দেরি আছে। ২০২৯ এ নাকি আঘাত হানবে। এখনো হাতে নয় বছর সময় আছে। অবশ্য এই নয় বছরে আরো নতুন কোনো ভাইরাস কি চলে আসবে না? কিংবা এই নয় বছরে পৃথিবীর রাজনীতিবিদরা পৃথিবী নিয়ে নিশ্চয়ই আরো নয় ছয় করবে, ফলে ...।

বরং একটা জোক দিয়ে বিষয়টা খোলাসা করা যাক। এক লোক গেছে দর্জির কাছে শার্ট বানাতে। দর্জি শার্টের মাপ নিল। তারপর লোকটা বলল-

-কবে দিবেন আমার শার্ট?

- চারদিন পর আসুন।

- কি বলছেন? একটা শার্ট বানাতে চারদিন লাগাবেন। ইশ্বর পৃথিবী বানিয়েছেন মাত্র ছয় দিনে...।

- এই জন্যইতো পৃথিবীর এই হাল... সবাই মিলে নয় ছয় করছে। পৃথিবীটাকে কখনো ভাইরাসের নামে, কখনো ধর্মের নামে, কখনো রাজনীতির নামে... কতদিন চলবে এ রকম কে জানে!

আহসান হাবীব: কার্টুনিস্ট ও রম্যলেখক

এ সম্পর্কিত আরও খবর