দুর্নীতি, সিন্ডিকেট এবং জনপ্রত্যাশা

বিবিধ, যুক্তিতর্ক

ড. সুলতান মাহমুদ রানা | 2023-08-31 23:11:01

সম্প্রতি গণমাধ্যম সূত্রে জানতে পারলাম যে বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা তাদের এক প্রতিবেদনে বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করেছে- অসাধু ব্যবসায়ী, আড়তদার, মিল মালিকদের চক্র সক্রিয় রয়েছে। এই প্রতিবেদনের সত্যতা অনুধাবন করা যায় বাজারে গেলে। বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রবণতাই এর স্পষ্ট প্রমাণ। মোটা দাগে অনুমান করা যায়, বাজারের অবস্থা বিবেচনায় এবার রমজানের বেশ আগেই অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা শুরু হয়ে গেছে। নানা ধরনের অসাধু ব্যবসায়ী এবং সিন্ডিকেটের নেতিবাচক প্রভাবে সরকারের ভাবমূর্তি যথেষ্ট নষ্ট হচ্ছে। সরকারের কাছে জনগণের যে প্রত্যাশা তার সঙ্গে উল্লিখিত এই অবস্থার কোনো সামঞ্জস্যতা নেই।

নিত্যপণ্যের ইচ্ছামাফিক দাম বৃদ্ধি ঠেকাতে মনিটরিং ব্যবস্থা আদৌ কাজ করছে কিনা সেটি নিয়ে ইতিমধ্যেই জনমনে সংশয় তৈরি হয়েছে। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে বারবার ঘোষণা থাকলেও বাজার পরিস্থিতি আশানুরূপ নিয়ন্ত্রণ দেখছি না। বিভিন্ন অন্যায় চক্রের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান রয়েছে। কিন্তু চূড়ান্ত সমাধান কেন হচ্ছে না- সেই প্রশ্নটি আমাদের সবার।

জনগণের প্রত্যাশা পূরণের প্রতিশ্রুতি দিয়ে সরকার ক্ষমতায় আসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের সরকার ক্ষমতায় রয়েছে। বর্তমান সরকার গঠনসহ মোট চারবারের ম্যান্ডেট পেয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী। স্বাভাবিকভাবেই বর্তমান প্রধানমন্ত্রী এবং সরকারের কাছে জনগণের প্রত্যাশা একটু বেশি। নানাবিধ ভুল-ত্রুটি, ভালো-মন্দ এবং চাওয়া পাওয়ার হিসাবে দেশের উন্নয়নের সাথে সাধারণ জনগণের নিজস্ব কী লাভ-ক্ষতি সেই সমীকরণটি সবাই করে থাকে।

বর্তমান সরকার দুর্নীতিতে ‘জিরো টলারেন্স নীতি’ গ্রহণ করেছে। এমনকি জিরো টলারেন্সের অংশ হিসেবে সাম্প্রতিক সময়ে দল ও সরকারের ভেতরে নানা ধরনের শুদ্ধি অভিযান আমরা প্রত্যক্ষ করেছি। শুদ্ধি অভিযানের ফলে সরকারের ভাবমূর্তিও কিছুটা বেড়েছে। তবে বিভিন্ন কারণে সরকারের ভাবমূর্তি ও জনপ্রিয়তা বাড়লেও শুদ্ধি অভিযানের বর্তমান গতি এবং পরিধি নিয়ে প্রশ্ন উঠেছে। আর দুর্নীতির পাশাপাশি যুক্ত হয়েছে নানাবিধ বৈষম্য। যেকোনো সরকারের যতই উন্নয়নের যাত্রা হোক না কেন- বৈষম্যমূলক সমাজ গড়ে উঠলে দুর্নীতির স্তরে কোনোভাবেই অগ্রগতি আসবে না।

স্বাভাবিকভাবেই আমরা লক্ষ করি যে বর্তমান সরকারের উন্নয়নের ফলে তাদের জনপ্রিয়তার স্তর আগের চেয়ে যথেষ্ট বেড়েছে। এক্ষেত্রে উল্লেখ করা যায়, যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) পরিচালিত জরিপে গত এক বছরে আওয়ামী লীগের জনপ্রিয়তা বেড়েছে। জনপ্রিয়তা বাড়া বা কমার পাশাপাশি আইআরআইয়ের জরিপে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়েছে- দুর্নীতি ও বৈষম্য। ৭৬ শতাংশ মানুষ মনে করে, বৈষম্য ক্রমেই বাড়ছে। ৩১ শতাংশ জানিয়েছে, দুর্নীতির নেতিবাচক প্রভাব পড়েছে তাদের জীবনে। ১৯ শতাংশ দুর্নীতিকেই বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছে। অন্যদিকে গত ২৩ জানুয়ারি বার্লিন ভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সারাবিশ্বে একযোগে দুর্নীতির ধারণা সূচক-২০২০ প্রকাশ করেছে। এই প্রতিবেদনে গতবারের মতোই বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ও অবস্থানে রয়েছে। আগের বছরের তুলনায় তিনধাপ উন্নতি হলেও এই অবস্থানকে উদ্বেগজনক হিসেবেই ধরে নেয়া হচ্ছে। কারণ, সরকার যেখানে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার, ঠিক সে সময়ে টিআইয়ের প্রতিবেদনে আশানুরূপ উন্নতি আশা করাটাই ন্যায্য ছিল। কারণ আন্তর্জাতিক বিভিন্ন জরিপে সরকারের জনপ্রিয়তা যেমন বেড়েছে তেমনি দুর্নীতির ধাপের আশানুরূপ অগ্রগতি কাঙ্ক্ষিত ছিল।

সরকারের শীর্ষ পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি থাকলেও তৃণমূল বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি দৃশ্যমান রয়েছে। দুর্নীতির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকা সত্ত্বেও অনেক সময় অভিযুক্তদের বিরুদ্ধে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা গ্রহণে খুব বেশি আগ্রহ কিংবা ভূমিকা লক্ষ করা যায় না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক। বিভিন্ন অফিস-আদালতে দায়িত্বপ্রাপ্তদের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ থাকা সত্ত্বেও তাদেরকে স্বপদে বহাল রেখে অনেক সময় তদন্তের মতো স্পর্শকাতর কার্য সম্পাদন করা হয়। এমনকি অভিযুক্তদের সাময়িকভাবেও দায়িত্ব থেকে অব্যাহতি না দিয়ে তদন্ত করতে দেখা যায়। একটি দেশের সুশাসন নিশ্চিত করতে দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। বাংলাদেশ সরকার সেই নীতিকে কাগজে কলপে খুব ভালোভাবেই গ্রহণ করেছে। কিন্তু বাস্তব চিত্র যথেষ্ট সন্তোষজনক নয়। এ কথা অনস্বীকার্য যে, কোনো সমাজব্যবস্থায় বৈষম্য বৃদ্ধি পেলে সুশাসন যেমন চরমভাবে ব্যাহত হয় তেমনি দুর্নীতিও বেগবান হয়।

দুঃখজনক হলেও সত্য, আমাদের স্বাধীনতার পর সরকারগুলো দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে, কিন্তু দীর্ঘকালীন ভিত্তিতে, টেকসইভাবে দুর্নীতির বিরুদ্ধে দাঁড়াতে পারেনি। দুর্নীতি রোধ করার জন্য যে ধরনের সদিচ্ছা ও পদক্ষেপ রাষ্ট্র ও সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নেওয়া দরকার, তা দেখা যায়নি। বর্তমান প্রধানমন্ত্রীর বারবার কঠোর হুঁশিয়ারি এবং আন্তরিক সদিচ্ছা থাকা সত্ত্বেও এ বিষয়ে শঙ্কা থেকেই যাচ্ছে।

আপামর জনসাধারণের যে ধরনের প্রত্যাশা থাকে সেগুলোর শতভাগ বাস্তবায়ন কোনোভাবেই কোনো সরকারের পক্ষে বাস্তবায়ন সম্ভব নয়। কারণ মানুষের চাওয়া-পাওয়া কিংবা প্রত্যাশার কোনো সীমানা নেই। এ কারণে কোনোভাবেই একজন ব্যক্তির চাওয়ার-পাওয়ার হিসাবটি যথাযথভাবে পূরণ করা সম্ভব হয় না।

জনগণের নিত্যপণ্যেও দাম ওঠা-নামার সাথে সরকারের সুনাম-দুর্নামের প্রসঙ্গটি খুব প্রাসঙ্গিক। বাজারে এক কেজি পেঁয়াজ কিনতে গেলে যেকোনো ব্যক্তিই তথ্যকথিত সিন্ডিকেট এবং সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। আর এমন সব বিচ্ছিন্ন ঘটনার প্রেক্ষিতে সাধারণদের মনে নানা ধরনের ক্ষোভ পুঞ্জিভূত হওয়াটা অস্বাভাবিক কিছু নয়।

 

ড. সুলতান মাহমুদ রানা, সহযোগী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এ সম্পর্কিত আরও খবর