হাওর, নদী, বন ও পাহাড়ের ক্ষতিতে বিপদের ‘রেডএলার্ট‘

, যুক্তিতর্ক

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-21 14:03:06

 

কেন বাংলাদেশের মতো একটি ভারসাম্যপূর্ণ ও নাতিশীতোষ্ণ দেশ আবহাওয়ার চরম আচরণের মুখোমুখি হচ্ছে? এই প্রশ্ন এখন সবাইকে ভাবচ্ছে এবং এই মারাত্মক সমস্যা থেকে উত্তরণের প্রত্যাশা করছে সবাই।

এজন্য ভাবাচ্ছে যে, প্রকৃতি ও পরিবেশের প্রতি অন্যায় আচরণের প্রতিফল পেতে শুরু করেছে বাংলাদেশও। চরম উষ্ণতার দিকে ধাবিত হচ্ছে দেশের আবহাওয়া। বৈশাখের শুরুতেই যে তীব্র গরম অনুভূত হচ্ছে, সামনের মাসগুলোতে তা আরও বৃদ্ধি পেয়ে চরমতম হওয়ার শঙ্কাও রয়েছে। বন-জঙ্গল-বৃক্ষ কেটে সাফ করা, নদী ভরাট করে দখল করা, পাহাড় কর্তন করা, এমনকি, প্রাকৃতিক জলাধার, মাছ ও জীববৈচিত্র্যের অভয়ারণ্য হাওরের পরিবেশ-প্রকৃতিতে বিকৃতি সাধন করার মতো অনাকাঙ্ক্ষিত আচরণের কুফল ক্রমেই ঘিরে ধরেছে সবাইকে। আর এসব কারণে বাড়ছে বিপদ আর ভবিষ্যতের দিনগুলোতে অপেক্ষা করছে আরও বড় আকারের বিপর্যয়।

বিগত কয়েক বছর ধরে জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতির চরম আঘাত বাংলাদেশেও সরাসরি টের পাওয়া যাচ্ছে নানাভাবে ও নানা দিক থেকে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে নানা বিপদের যে আশঙ্কা করা হয়েছিল, তা আস্তে আস্তে বাস্তব আকার ধারণ করছে। বাংলাদেশও এই বিপদের মুখোমুখি হয়েছে স্থানীয় ক্ষেত্রে অসতর্কতার কারণে। যেমন:

এক) একদা নাতিশীতোষ্ণ বাংলাদেশে চলছে প্রচণ্ড দাবদাহ। তাপে পুড়ছে দেশের কয়েকটি অঞ্চল। গরমে প্রাণ ওষ্ঠাগত মানুষের। বিরূপ পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে সাত দিনের জন্য। কোথাও কোথাও হিটস্টোকে আক্রান্ত হওয়ার খবরও পাওয়া যাচ্ছে।

দুই) ঢাকার বায়ু লাগাতার ভাবে অস্বাস্থ্যকর থাকার রেকর্ড করছে। বিশ্বের শীর্ষ দুষিত বায়ুর শহরের তালিকায় নিজের স্থান করে নিয়েছে ঢাকা, যেখানে বসবাস দিনে দিনে বিপদজনক হচ্ছে আর বাড়ছে নানা রোগের প্রকোপ।

তিন) চট্টগ্রামে পাহাড় কাটার জন্য ভূমিধস হচ্ছে বৃষ্টির দিনগুলোতে। যেজন্য ঘটছে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি।

চার) পাহাড়ের প্রাকৃতিক বিন্যাস নষ্ট হচ্ছে। রিসোর্ট, সুইমিং পুল ও অন্যান্য বিতর্কিত উন্নয়নের কারণে সেখানে ক্ষতি হচ্ছে মানুষ, প্রকৃতি ও জীববৈচিত্র্যের।

পাঁচ) মধুপুর, ভাওয়ালসহ দেশের নানা স্থানে ছড়িয়ে থাকা বণাঞ্চলগুলো দখলের জন্য গাছ কাটা হয়েছে এবং এখনো হচ্ছে অবাধে, যা প্রকৃতির ভারসাম্য বিনষ্ট করছে।

ছয়) দেশের উল্লেখযোগ্য সংখ্যক নদ-নদী দখল ও দুষণের শিকার। নদী ক্ষীণ হতে হতে খালে পরিণত হয়েছে বা লুপ্তই হয়ে গেছে। শিল্পায়নের বর্জ্য অনেক নদীকে এবং নদীর জীব ও উদ্ভিদ গোষ্ঠীকে মেরে ফেলছে। জল নিষ্কাষণ ব্যাহত হয়ে বাড়িয়েছে জলাবদ্ধতা।

সাত) পূর্ব-মধ্যাঞ্চলের কিশোরগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া নিয়ে যে বিশাল হাওরাঞ্চল, সেখানেও চলছে বিপর্যয়। প্রাকৃতিক এই জলাধারের কিশোরগঞ্জ অংশে রাস্তা, রিসোর্ট ও বিভিন্ন বাণিজ্যিক স্থাপনা নির্মাণের ফলের উজানের বৃহত্তর সিলেটে নজিরবিহীন বন্যা হয়েছে। হাওরের মিঠা পানির মাছের বংশ বিস্তার ও আবাদ হ্রাস পেয়েছে। নানা রকমের জ্বালানি, পলিথিন, ব্যবহার্য বস্তু ও কেমিক্যালের ব্যবহারে পানির মান দুষিত হচ্ছে। প্রাকৃতিক অঞ্চলটিও নদী, পাহাড় ও বনের মতো দখলের কারণে রয়েছে অবলুপ্ত হওয়ার আতঙ্কে।

কিশোরগঞ্জের হাওরে ঘটেছে আরেকটি মারাত্মক পরিবেশ হানিকর ঘটনা। বার্তা২৪.কম-এর স্থানীয় প্রতিনিধি সরেজমিন তথ্যের ভিত্তিতে জানিয়েছেন, প্রশাসন, জনপ্রতিনিধি থেকে শুরু করে সেলিব্রিটিরাও ধুমধাম করে হাওরে উদ্বোধন করেছেন সড়ক-আলপনা। কিন্তু এই সাময়িক সৌন্দর্য একসময় প্রকৃতির হুমকি হবে এটি চিন্তার মধ্যে আনেননি কেউ। কদিন পরেই হাওরে আসবে নতুন পানি। আর এই রঙের প্রভাব কতটুকু ক্ষতির কারণ হবে তাই নিয়ে এখন চলছে তুমুল আলোচনা।

খবরে প্রকাশ, বাংলা নববর্ষ উপলক্ষে সম্প্রতি হাওরের অল-ওয়েদার সড়কের মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার জুড়ে দৃষ্টিনন্দন আলপনা আঁকা হয়েছে। আলপনার এসব রং বৃষ্টিতে ধুয়ে হাওরের পানিতে মিশলে তা হাওরে মাছের প্রজনন ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবিদরা। পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, যেকোনো রঙে স্বাভাবিকভাবে নানা ধরনের রাসায়নিক উপাদান থাকে। হাওরের সড়কে আঁকা আলপনায় যে পরিমাণ রঙ ব্যবহার হয়েছে, তাতে থাকা রাসায়নিকের প্রভাবে ক্ষতিগ্রস্ত হবে সেখানকার জলজ উদ্ভিদ, মাছ ও অন্যান্য জলজ প্রাণি।

সাধারণত, প্রাকৃতিক বিশুদ্ধতা বজায় রাখতে জীববৈচিত্র্যময় স্পটগুলোকে রাসায়নিক ও কেমিক্যাল পদার্থ থেকে দূরে রাখতে হয়। সেখানে পলিথিন চলে না। বায়ুদূষণ রোধে যান্ত্রিক যান চলে না। শব্দ দুষণ বন্ধ রাখা হয়। সব ধরনের দুষণ বন্ধ রাখা হয়। হিমালয়ে, কাশ্মীরে, উত্তর ও দক্ষিণ ভারতের শৈলশহরগুলোতে এমন ব্যবস্থা রাখা হয়েছে।

পক্ষান্তরে, কিশোরগঞ্জের হাওরে চলছে ফ্রি-স্টাইল অবস্থা। নদী আটকে হয়েছে রাস্তা। সেখানে ব্যাঙের ছাতার মতো হয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, বাণিজ্যিক স্থাপনা। শত শত ইঞ্জিন চালিত নৌকা থেকে পোড়া তেল-মবিল ভাসছে পানিতে। হাজার হাজার মানুষ প্রতিদিন হাওরের মিঠামইন, অষ্টগ্রাম অংশে ঘুরতে গিয়ে নদীতে ফেলে আসছে অদ্রবীভূত প্যাকেট, বর্জ্য ও আবর্জনা। চরম নৈরাজ্যের কারণে প্রাকৃতিকভাবে সমৃদ্ধ হাওর এখন চরম বিপর্যয়ের মুখোমুখি।

ব্যক্তিগতভাবে কারো কারো ব্যবসা বা লাভ হলেও হাওর, নদী, বন ও পাহাড়ের ক্ষতিতে সমগ্র জাতি বিপদের ‘রেডএলার্ট‘-এর সম্মুখীন। বাংলাদেশে প্রাকৃতিক বিপদ, আবহাওয়ার বৈরী আচরণ, চরম ভাবাপন্ন পরিস্থিতিকে ‘আসমানি গজব‘ বলে নিজেকে সাধু বানানোর সুযোগ নেই। কতিপয় মানুষ ও গোষ্ঠী কর্তৃক হাওর, নদী, বন, পাহাড় তথা প্রকৃতি ও জীববৈচিত্র্যের চরম ক্ষতি সাধনের প্রতিফল হলো এইসব বিপদ। যাদের কারণে পুরো দেশের আবহাওয়া, পানি, বায়ু, পরিবেশ হচ্ছে বিপর্যস্ত। সমগ্র জাতি বিপদাপন্ন।

বাংলাদেশ সরকার সুনির্দিষ্টভাবে পবিবেশ রক্ষায় অঙ্গীকারবাদ্ধ। পরিবেশ বিপর্যয় রোধে সরকার আগ্রহী ও সচেতন। তারপরেও হাওর, নদী, বন ও পাহাড়ে সীমাহীন ক্ষতির ঘটনা ঘটছে। এসব অপকর্ম কেউ লুকিয়ে করছে না। সরকার ও প্রশাসনের চোখের সামনে দিয়েই হচ্ছে। এতে দেশ ও জাতি প্রাকৃতিক বিপর্যয় কবলিত হচ্ছে। দেশে সামগ্রিক জলবায়ু ও আবহাওয়া ক্ষুণ্ণ হচ্ছে।

সামনের দিনগুলোতে বিপদ যখন আরও ভয়াবহ আকার নেবে, তখন পরিস্থিতি হবে আরও মারাত্মক। বর্তমান ও ভবিষ্যতের বিপদ রোধে চুপ থাকার অর্থ হলো জেনেশুনে ক্ষতির পথকে প্রসারিত করা। সরকার, সুশীল সমাজ, পরিবেশবাদীগণ এবং আমজনতার তরফে হাওর, নদী, বন ও পাহাড়ে চলমান ক্ষতিকর কাজের বিরুদ্ধে আর চুপ করে থাকার বিন্দুমাত্র সুযোগ নেই। এখনই ঐক্যবদ্ধভাবে রুখে না দাঁড়ালে ‘বিপদের ‘রেডএলার্ট‘ অচীরেই সবাইকে গ্রাস করবে।

 

এ সম্পর্কিত আরও খবর