উৎসব-আবেগ, উন্নয়নের সুফল ও আমাদের মনোবৃত্তি

, যুক্তিতর্ক

আশরাফুল ইসলাম পরিকল্পনা সম্পাদক, বার্তা২৪.কম | 2024-04-11 21:52:41

প্রচলিত একটি কথা আছে, সুখের দিনে আমরা পেছনের স্মৃতিকে দ্রুতই ভুলে যাই। আবার আমরা যত পেতে থাকি আমাদের প্রত্যাশাও ততই বাড়তে থাকে। বাংলাদেশের সাম্প্রতিক দশকে আমূল বদলে যাওয়া প্রযুক্তিগত ও যোগাযোগ অবকাঠামোর কথা উল্লেখ করলে উপরের কথার সারমর্ম বোঝা কঠিন হবে না।

উৎসবপ্রিয় বাঙালির আবেগের ঘনঘটা দেখা যায় প্রধান উৎসবের সময়গুলোতে। জনসংখ্যাধিক্যের বিচারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়ায় ঈদুল ফিতর ও ঈদুল আজহাতেই যে রাজধানী বা অন্য শহর থেকে জনস্রোত দেশের গ্রাম অভিমুখে দেখা যায় তাই নয়; বছরের কোন সময়ে লম্বা ছুটি পেলেও পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য বাঙালিআবেগ লক্ষ্য করার মতো। যা বিশ্বের অন্য কোথাও দেখা যাবে কিনা তা অনুসন্ধানের বিষয়।

প্রায় দুই দশকের মতো রাজধানী থেকে উৎসবের সময়ে গ্রামে যাওয়ার এই স্রোতে শামিল হয়ে নানা রকম অভিজ্ঞতার সঞ্চয় হয়েছে। যেটি বেশ প্রমাণিত সত্য-তা হচ্ছে, এখানকার বাঙালি আবেগ চরিতার্থ করতে উৎসবপ্রিয় মানুষেরা যে কোন ঝুঁকি নিতে প্রস্তুত। এর প্রমাণ মিলবে অন্তত কয়েক দশক ধরে ঈদের কয়েক দিন আগে বা পরের ঈদযাত্রা নিয়ে সংবাদপত্রে প্রকাশিত ছবিগুলোর দিকে লক্ষ্য করলে। সংবাদপত্রের আলোকচিত্রীদের মধ্যে ঈদে ঘরমুখো মানুষদের ছবি তোলার একরকম প্রতিযোগিতা চলে। কে সবচেয়ে বেশি ঝুলন্ত মানুষদের ছবিটি তুলে আনতে পারল!

এবারও যে ট্রেনে বা অন্য যানবাহনে ঝুলে কিছু মানুষ বাড়ি ফেরেনি তা নয়, কিন্তু ঈদে ঘরে ফেরা মানুষদের চিরায়ত যে চিত্র গত কয়েক দশক লক্ষ্য করে এসেছি-তা বোধহয় আর খোঁজে পাওয়া যাবে না। আমরা লক্ষ্য করেছি, গেল এক-দেড় দশকে দেশের যোগাযোগ অবকাঠামোর যে আমূল পরিবর্তন সাধিত হয়েছে তা প্রতিটি জনপদকে রাজধানীর সঙ্গে সহজ যোগাযোগ নেটওয়ার্কের আওতায় এনেছে।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহসহ দেশের অনেকগুলো মহাসড়কই বেশ কয়েক বছর আগেই চার লেনে রূপান্তরিত হয়েছে। আলোচিত যোগাযোগ অবকাঠামো পদ্মাসেতুও দৃশ্যমান বাস্তবতা, ২০২২ সালের ২৫ জুন থেকেই পুরো দক্ষিণবঙ্গকে এই সেতু সহজ যোগাযোগ নেটওয়ার্কে নিয়ে এসেছে। এছাড়া অগণিত বৃহৎ যোগাযোগ অবকাঠামো মানুষের যাতায়াতকে করেছে অনায়াসসাধ্য।

এবারের ঈদযাত্রার অভিজ্ঞতা ছিল অতীতের সবগুলোর চেয়ে সম্পূর্ণ ভিন্ন। কর্মস্থল রাজধানীর বাংলামটর থেকে আমার গ্রাম গাজীপুরের শ্রীপুর উপজেলার শিমুলতলার দুরত্ব (গুগল ম্যাপ অনুযায়ী) ৭৪.৫ কিলোমিটার। রাজধানী সংলগ্ন শিল্পাঞ্চল অধ্যুষিত এই জনপদে যেতেও ঈদ মৌসুমে সময়ভেদে ৫-৬ ঘন্টা পথেই আটকে থাকা যেন অবধারিত হয়ে গিয়েছিল। বিশেষ করে উত্তরবঙ্গের যানবাহনের মিলনস্থল আবদুল্লাহপুর আর গাজীপুর চৌরাস্তা হওয়ায় রাজধানী থেকে বেরুনোর এই দুই প্রবেশপথে ২-৩ ঘন্টা একই স্থানে আটকে থাকতে হতো।

এবার পরিস্থিতি কিছু স্থানে পাল্টেছে। বিশেষ করে রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও গাজীপুরপ্রান্তে বিআরটি প্রকল্পের সুফল এবারের ঈদে ব্যাপকভাবে পেয়েছে মানুষ। যার জন্য রাজধানীর প্রবেশপথের যানজট অনেকটাই এড়ানো গেছে এবার। সড়ক দুর্ঘটনার হারও কমেছে। যদিও ঈদের দিন দুপুরে শ্রীপুর থেকে মাত্র ১ ঘন্টায় গন্তব্যে পৌছে, জানতে পারলাম সদরঘাটে রশি ছিড়ে লঞ্চের ধাক্কায় একই পরিবারের ৩জনসহ মোট ৫ জনের মৃত্যুর খবর। আনন্দের ঈদ যাত্রার মাঝে বিষাদের ছায়া নিয়ে এল এই খবর।

তবে উন্নয়নের সুফল ভোগের সঙ্গে আমাদের নাগরিকদের একথাও মনে রাখা উচিত যে, আমাদের অতীতটা কেমন ছিল। প্রত্যাশা আমাদের থাকতেই হবে, এটি মানবমনের এক অনুষঙ্গ। স্বপ্ন না থাকলে যেমন আমরা এগিয়ে চলি না, বলা হয়ে থাকে মানুষ তার স্বপ্নের সমান বড়। কিন্তু সাম্প্রতিক বাংলাদেশের বিশাল সব উন্নয়নযজ্ঞ বাস্তব রূপ নেওয়ার সঙ্গে আমাদের নাগরিকদের মন-মানসিকতারও পরিবর্তন আসা উচিত। মনের সংকীর্ণতাকে সরানো না গেলে আমাদের প্রকৃত উন্নয়ন হবে না।

অন্ততঃ গেল কয়েকটি বছর প্রবীণ অনেক নাগরিকদের কণ্ঠেই শুনতে পাই, জীবদ্দশায় এমন উন্নয়ন দেখে যেতে পারা তাদের কাছে রীতিমতো বিস্ময়কর! তবে নাগরিকদের কেউ কেউ আবার এই উন্নয়নের সুফল ভোগ করলেও তা স্বীকার করতে কার্পণ্য করেন, সমালোচনায় মুখর হন। এই প্রবণতাও কম মানুষ পোষণ করেন না।

যে উন্নয়নের সুফল জনগণ ভোগ করে, দেশের অর্থনৈতিক গতি-প্রবাহ বাড়ে তা নিঃসন্দেহে প্রণিধানযোগ্য সাফল্য। সকল সরকারেরই সমালোচনার ঢের বিষয় থাকবে। এই সরকারেরও আছে নিশ্চয়ই। কিন্তু উন্নয়ন সাফল্য স্বীকার করতে কুণ্ঠিত হওয়া উচিত নয়। ভারতবর্ষের মুঘল শাসক শাহ জাহান তাঁর প্রিয়তমাপত্নী মুমতাজ মহলের স্মৃতি ধরে রাখতে সমাধিসৌধ তাজমহল নির্মাণে রাজকোষ প্রায় খালি করে ফেলেছিলেন বলে ইতিহাসে লেখা আছে। সেই বিশাল নান্দনিক স্থাপনা বিশ্বের পর্যটকদের আকৃষ্ট করলেও সেই সময়ের জনগণের তা কি কাজে লেগেছিল সেই প্রশ্নও রয়েছে। প্রশ্ন আছে জনহিতের চেয়ে হিন্দুস্থানের শাহেনশাহ ব্যক্তিগত আকাঙ্খাকে বেশি গুরুত্ব দিয়েছিলেন।

সেই বিচারে আমরা সাম্প্রতিক দশকে বাংলাদেশের বৃহৎ সব যোগাযোগ অবকাঠামো জনকল্যাণে ব্যবহৃত হচ্ছে-এনিয়ে কোন সংশয় নেই। উন্নয়নের নানা মানদণ্ডে আলোচনা-সমালোচনা সমকালীন শাসকদের নিয়ে করাই যাবে। বলতে গেলে কেউই তা এড়াতে পারেন না এই সমালোচনা কিন্তু উন্নয়নে জনগণের স্বস্তির ইতিবাচক দিকটিও বিবেচনায় নেওয়া উচিত।

বাংলাদেশের আমূল বদলে যাওয়া তখনি পুরোপুরি সম্ভব হবে, যখন বস্তুগত উন্নয়নের সঙ্গে মানুষের মনেরও উন্নয়ন ঘটবে। মনের উন্নয়নের এই আকাঙ্খায় আমরা এখনও অনেক পিছিয়েই আছি বলা যায়।

কবি অতুল প্রসাদের ভাষায় বলতে হয়, ‘আছে তোর যাহা ভালো/ফুলের মতো দে সবারে/নইলে মনের কালো ঘুচবে নারে’।

 

এ সম্পর্কিত আরও খবর