‘তোমার মৃত্যু নিছক সংখ্যা সকলে নিয়েছি মেনে’

, যুক্তিতর্ক

কবির য়াহমদ অ্যাসিস্ট্যান্ট এডিটর, বার্তা২৪.কম | 2024-03-01 13:09:05

আরও একবার আগুনে অনেকগুলো প্রাণের অপচয় হয়েছে। এবার রাজধানীর বেইলি রোডে এক রাতের কয়েক ঘণ্টার আগুন কেড়ে নিয়েছে অন্তত ৪৬ জনকে। আগুনের ভয়াবহতা ও ক্ষয়ক্ষতির পরিমাণ এতখানি যে সংখ্যা দিয়ে যা পরিমাপ অসম্ভব। তবু সংখ্যায় সমাপ্ত ও সংখ্যায় নির্ণীত হয় এধরনের ভয়াবহতার চিত্র।

বেইলি রোডের প্রাত্যহিক ব্যস্ততার সঙ্গে এবার ছিল বৃহস্পতিবার ও অধিবর্ষের রাতের যোগ। ব্যস্ততা তাই স্বাভাবিকের চেয়ে বেশি। ব্যস্ত রাতের আগুনে পুড়েছেন অগণন লোক, ক্ষয়ক্ষতি হয়েছে বিপুল সম্পদের। আলো ঝলমল কাঁচে ঘেরা বহুতল ভবন কয়েক ঘণ্টার আগুনে কঙ্কালসার হয়ে গেছে। অনেক প্রাণের অপচয়ের সঙ্গে থমকে গেছে অনেকের স্বপ্ন, প্রাণ ও সম্পদ হারিয়ে অনেক পরিবার নিঃস্ব নিশ্চিত। দগ্ধ অনেকেই হাসপাতালে মুমূর্ষু অবস্থায়, স্বজনদের আহাজারিতে ভারি হাসপাতালের পরিবেশ।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ঘটনার রাত ও পরের দিন সকালে একাধিকবার হাসপাতাল গেছেন। আগুনে পোড়া রোগীদের চিকিৎসার ব্যবস্থা করে খ্যাতি পাওয়া বিখ্যাত এই চিকিৎসক যা জানিয়েছেন তাতে মৃতের সংখ্যা আরও বাড়ার শঙ্কা আছে। শুক্রবার সকালে গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘ধোয়ার কারণে অনেকের শ্বাসনালী পুড়ে গেছে। যারা বের হতে পারে নাই তারা মারা গেছে। আর যারা বের হতে পেরেছে তারা এখনও বেঁচে আছে। তবে কেউই শঙ্কা মুক্ত নন।’

কী কারণে এ আগুন, ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কেমন ছিল—এর বিস্তারিত ওঠে আসবে তদন্ত কমিটির প্রতিবেদনে। তবে ঘটনার রাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানিয়েছেন, ‘দ্বিতীয় তলা ছাড়া ভবনটার প্রতিটি ফ্লোরের সিঁড়িতে ছিল সিলিন্ডার। যেটা খুবই বিপজ্জনক ব্যাপার। কারণ, আগুন লাগলে সিলিন্ডার বিস্ফোরিত হয়, যা ভয়ংকর ও বিপজ্জনক। ভবনটা মনে হয়েছে অনেকটা আগুনের চুল্লির মতো।’ তিনি আরও জানান, ‘ভবনটা অত্যন্ত বিপজ্জনক বা ঝুঁকিপূর্ণ ছিল। এ ভবনে মাত্র একটি সিঁড়ি। আগুনে দগ্ধ না হয়ে মানুষ শ্বাসরুদ্ধ হয়ে অর্থাৎ অক্সিজেনের অভাবে মারা গেছেন বা অবচেতন হয়েছেন। প্রত্যেকটি অগ্নিদুর্ঘটনার পর তদন্ত হয়। এক্ষেত্রেও তদন্ত হবে। চুলা থেকে অথবা গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হতে পারে।’

ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তার এই বক্তব্য ঘটনার রাতে, যখন উদ্ধার প্রক্রিয়া চলছিল, তখনকার। অর্থাৎ এটা ছিল তার প্রাথমিক ধারণা। তবে প্রাথমিক অবস্থাতেই তিনি যা বলছিলেন সেটাও ভয়াবহ। এই যে সিঁড়িতে সিলিন্ডার রাখা, একটিমাত্র সিঁড়ি, আগুনের চুল্লির অবস্থায় ভবন..., এগুলো আসলে ভয়াবহ তথ্য।

বেইলি রোড রাজধানীর অন্যতম ব্যস্ততম স্থান। এই জায়গায় বহুতল ভবন এবং ‘কাচ্চি ভাই’ নামের একটা পরিচিত রেস্তোরাঁ থাকা সত্ত্বেও এখানে কি নিরাপত্তা বিষয়ক কোন তদারকি ব্যবস্থা ছিল না সংশ্লিষ্ট কর্তৃপক্ষের? কেন থাকবে না? আগুনে অগণন প্রাণ আর সম্পদের অপচয়ের পর কেন সামনে আসবে কত ঝুঁকিতে ছিল এই ভবন এবং এই ভবনে যাতায়াত করা হাজারো মানুষ? দায় এড়াতে পারে কি সিটি করপোরেশন এবং অথবা অন্য দায়িত্বশীল কর্তৃপক্ষ?

সাধারণ মানুষের এখানে করার কিছু কি আছে? না, নাই! কারণ ভবন ও প্রতিষ্ঠানের বিবিধ নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব সংশ্লিষ্টদের, তদারকির দায়িত্ব কর্তৃপক্ষের। ভবনের সিঁড়িতে-সিঁড়িতে সিলিন্ডার রেখে এটাকে ‘আগুনের চুল্লি’ বানিয়ে রেখে মানুষের জীবনকে যারা মৃত্যুর মুখে ঠেলেছে, সঠিক তদারকির অবহেলায় যারা এই মৃত্যুকে নিশ্চিত করেছে তাদেরকে কাঠগড়ায় দাঁড় করানো জরুরি, শাস্তি দেওয়া আবশ্যক। সাধারণের এখানে দায় নাই, কারণ এইধরনের ভবনগুলো ব্যবহারের মাধ্যম আজকাল লিফট। সাধারণের সুযোগ নাই কোন ভবনের সিঁড়িতে কী আছে তা পরখ করে দেখার। কেউ দেখলেও কিছু বলার সুযোগ নাই, আর বললেও কেউ পাত্তা দেবে না এসবে।

ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখেছি, বড় বড় প্রতিষ্ঠানের বিরুদ্ধে সরকারি দপ্তরে কোন অভিযোগ দিলে সেই অভিযোগের সুরাহা হয় না, ব্যবস্থা নেওয়া হয় না। সরকারি দপ্তরের দায়িত্বশীলদের কেউ কেউ নিজের অসহায়ত্ব প্রকাশ করেন, কেউ কেউ বিব্রত হন। কাচ্চি ভাই কিংবা এইধরনের পরিচিত ও বড় প্রতিষ্ঠানের বিরুদ্ধে সাধারণত কেউ কোন ব্যবস্থা নেয় না, ব্যবস্থা নেয় না অভিজাত বিপণিবিতানের বিরুদ্ধে। সরকারি দপ্তরের কারো কারো সঙ্গে তাদের যোগসাজশ, সম্পর্ক এবং অথবা প্রভাবে অনেকে তাই বেপরোয়া। ব্যবসা এবং ব্যবসাই মুখ্য হয়ে থাকে। ফলে নিরাপত্তা ব্যবস্থায় জোর দেওয়ার চাইতে জোর দেওয়া হয় ব্যবসায়িক দিকেই। ফলে মানুষের প্রাণ আর সম্পদের অপচয়ের আগে এনিয়ে কেউ কথা বলতে, কোন পদক্ষেপ নিতে আগ্রহ দেখায় না।

বেইলি রোডের এই আগুন আর অগণন প্রাণের অপচয়ের পর এনিয়ে কিছুদিন কিছু কথা হবে। এরপর একটা সময়ে এই আলোচনাও বন্ধ হয়ে যাবে। আমাদের কাছে, সকলের কাছে, সরকারি-বেসরকারি নথিতে ঝরে যাওয়া প্রাণগুলো স্রেফ সংখ্যা হিসেবেই ধরা দেবে।

রোমেন রায়হান ‘অঙ্গার হওয়া মানুষ জানো না’ শিরোনামের তার একটি লেখায় লিখেছেন—‘‘অঙ্গার হওয়া মানুষ জানো না/ আমরা যে কথা জানি/ এসেছে মন্ত্রী, এসেছে মেয়র/ এসেছে মহান বাণী।/ বসন্ত বলে পাতার আড়ালে/ কোকিলের কুহু কুহু/ এসেছে মিডিয়া খবরের খোঁজে/ সাথে কিছু আহা, উঁহু।/ মর্গে, স্বর্গে যেখানেই থাকো/ খুশি হবে তুমি জেনে/ তোমার মৃত্যু নিছক সংখ্যা/ সকলে নিয়েছি মেনে।/ বেঁচে থাকাদের কপালে অল্প/ দুশ্চিন্তার রেখা/ কেউ কি কাউকে শেখাতে পারবে?/ সহজ না কিছু শেখা।/ কান খুলে শোনো অগ্নিগিরিতে/ যারা যারা বসে আছো/ তোমাকে বাঁচাতে আসবে না কেউ/ পারো যদি নিজে বাঁচো।’’

বেইলি রোডের আগুন, প্রাণহানি, আর বিপুল সম্পদের অপচয় শেষে রোমেন রায়হানের লেখাটাই প্রাসঙ্গিক ফের। হে মানুষ, হে মারা পড়া মানুষ...‘তোমার মৃত্যু নিছক সংখ্যা/ সকলে নিয়েছি মেনে।’ কাল রাত থেকে আমরা সংখ্যা গুনছি, সকাল-দুপুরেও সংখ্যা গুনছি; আমাদের এ গোনাগুনতি চলছে, চলবে বুঝি অনন্তকাল!

এ সম্পর্কিত আরও খবর