নতুন বছর, নতুন প্রত্যাশা

, যুক্তিতর্ক

হাসিন মাহবুব চেরী | 2023-12-25 15:03:19

রক্ত ও বেদনায় ২০২৩ সাল শেষ হয়ে এলো যুদ্ধের ডামাডোলে। ব্যক্তিগত জীবনেও মানুষ অতিক্রম করেছে মৃত্যু, শোক, জরা ও যন্ত্রণা। অতীতের মতোই একটি বছর ২০২৩ সাল চলে যাচ্ছে মহাকালের অতল গর্ভে। বিগতের পথে ২০২৩ সাল দিয়েছে অনেক কিছু, নিয়েছেও অনেক। সবকিছু বিবেচনা করেই আমরা ২০২৩ সালকে বিদায় জানিয়ে নতুন বছর ২০২৪ সালকে বরণের জন্য উন্মুখ।

নিজের ক্ষেত্রে বলতে পারি, জীবনে কি পেলাম আর কি কি হারালাম, সেই হিসেব আমি করি না। কারণ জীবন বহমান। আর বহমান জীবনের চলমান এই বছরেও বরাবরের মতো বেশ কিছু ভালো বই আমি পড়েছি। Book lover দের জন্যে বই গুলো reccomend করাই যায়। যারা ২০২৩ সালে পড়তে পারেন নি, তারা হয়ত ২০২৪ সালে পড়ার চেষ্টা করতে পারবেন। বইগুলো হলো নিম্নরূপ, যা আমি অগ্রাধিকারের ভিত্তিতে সাজিয়েছি। আর বইগুলো অবশ্যই নিছক সাহিত্য নয়, মোটিভেশন ও আত্মোন্নতির হাতিয়ার। নতুন বছরের নতুন প্রত্যাশা জাগরণের আর জীবনকে ভালোবাসায় ভরিয়ে তোলার মাধ্যম স্বরূপ।

১. ‘Love for imperfect things' by Haemin Sunim

এই বইয়ের সহজ সরল ভাষার সাথে চমৎকার কিছু illustrations দিয়ে লেখক সুনিম আপনাকে শেখাবেন যে, আপনি যতক্ষন পর্যন্ত আপনার সব দোষ-গুণ নিয়ে নিজেকে সম্পূর্ণভাবে ভালোবাসতে না শিখছেন, ততক্ষণ পর্যন্ত আপনি আপনার আশেপাশের অন্য কাউকেও সেই ভালোবাসা দিতে পারবেন না। আপনি যতই চেষ্টা করেন না কোনো, আপনার ভালেবাসা বিচ্ছুরিত হবেই না! আর এজন্যেই নিজেকে নিজের মতো করে গ্রহণ করে নিয়ে নিজেকে ভালোবাসা এবং সম্মান করা সবচেয়ে বেশি জরুরি। 

২.  'If I could tell you just one thing' by Richard Reed

এই অসাধারণ বইটিতে রিচার্ড পৃথিবীর উল্লেখযোগ্য সব বিখ্যাত ব্যক্তিত্বদের পর্যালোচনা করে তাদের সমগ্র জীবনের আহরিত জ্ঞানের মধ্য থেকে শুধুমাত্র একটি জরুরি জ্ঞান নিয়ে আলোচনা করেছেন।  যে একটি জ্ঞান তাঁদের কাছে সবচেয়ে বেশি জরুরী ছিল এবং তাঁদের জীবন ও কর্মকে প্রবলভাবে প্রভাবিত করেছিল। লেখকের কাছে মনে হয়েছে যে, বিষয়টি সাধারণ পাঠকের সাথে শেয়ার করা দরকার। যার মাধ্যমে মানুষ বিখ্যাতদের মূল প্রবণতা সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারবেন।

৩. 'Conversations on love' by Natasha Lunn

ভালোবাসার হাজারো সংজ্ঞা আমরা পড়ি, কিংবা আমাদের স্বপ্নে বিচরণ করে। এই বইতে নাতাশা সেই ভালোবাসারই সত্যিকারের যতো রূপ আছে তার সংজ্ঞা দাঁড় করিয়েছেন। বইটি পড়লে আপনি জীবন এবং জীবনের অক্সিজেন তথা ভালোবাসার এমন সংজ্ঞা পাবেন, যা আপনার আত্মাকে শান্তি দেবে, আপনার বোধ ও বিবেচনাকে ঋদ্ধ করবে, ভালোবাসা সম্পর্কে আপনার অনুভূতিকে শুদ্ধতর করবে।

৪. 'Outliers' by Malcolm Galdwell

এই বইটিতে ম্যালকম পৃথিবীর অনেক সফল ব্যক্তিত্বদের জীবন পৰ্যালোচনা করে বলতে চেয়েছেন যে, সফলতা শুধুমাত্র ট্যালেন্ট কিংবা লেগে থাকলেই আসে না, একজন সফল ব্যক্তির সফলতার পেছনে তার পরিবার এবং পরিবেশ অসামান্য ভূমিকা রাখে। সফলতার এক বহুমাত্রিক ও সামগ্রিক প্রতিচিত্র উপস্থাপনের কৃতিত্বে বইটি অনন্য। যারা জীবনে সফল হতে ইচ্ছুক, তাদের চেতনার দিগন্তকে প্রসারিত করে এই অসাধারণ বই।

৫. 'Man's search for meaning' by Victore Frankl

এটা একটা ক্লাসিক বই! এই বইয়ের লেখক ভিক্টর,  যিনি নিজেই একজন মনোবিজ্ঞানী,  তিনি Holocaust এর সময়ে Germen টর্চার ক্যাম্পে বেঁচে যাওয়া তার নিজের জীবন এবং অপরাপর মানুষদের বেঁচে থাকার কারণ নির্ণয় করেছেন কুশলী দক্ষতায়। তারপর তিনি বলেছেন, মানুষ প্রচন্ড কঠিন বর্তমানকে অগ্রাহ্য করে ধৈর্য্য ধরে বেঁচে থাকতে পারে, শুধুমাত্র তীব্র ভালোবাসার টানে, মানুষ বাঁচে তার জীবনের লক্ষ্যের টানে! মানুষের বেঁচে থাকার অন্তর্নিহিত মর্মকথা অপার কৃতিত্বে তুলে আনা হয়েছে এই বইয়ে। এই বইতে আমার সবচেয়ে প্রিয় লাইনটি হলো লেখকের উদ্ধৃত নীটশের বাণী: “He who has a WHY to live can bear almost any HOW.” Friedrich Nietzsche

এবছর আপনি কি কি বই পড়েছেন, তা নিশ্চয় নির্ধারণ করছেন। তারপরের ভালোবাসা জাগানিয়া উপরের বইগুলো সুযোগ পেলে পড়বেন আর বিগত ২০২৩ সাল থেকে আগত ২০২৪ সালকে আরও অনেক ও গভীর ভালোবাসায় রঙিন করে তুলবেন।

ড. হাসিন মাহবুব চেরী, ইংল্যান্ডে কর্মরত বিজ্ঞান গবেষক। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক।

এ সম্পর্কিত আরও খবর