বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস: কর্মের মাধ্যমে আশা তৈরি করা

, যুক্তিতর্ক

ড. মতিউর রহমান | 2023-09-10 13:55:18

প্রতি বছর ১০ই সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত হয়। ২০২২-২০২৩ পর্যন্ত বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের ত্রিবার্ষিক থিম হল ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ (Creating Hope Through Action)। এই থিমটি কর্মের জন্য একটি শক্তিশালী আহ্বান এবং একটি অনুস্মারক হিসাবে কাজ করে এবং স্মরণ করিয়ে দেয় যে আত্মহত্যার একটি বিকল্প রয়েছে এবং আমরা আমাদের প্রচেষ্টার মাধ্যমে আশাকে উৎসাহিত করতে এবং প্রতিরোধকে শক্তিশালী করতে পারি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসেব অনুযায়ী প্রতি বছর বিশ্বব্যাপী ৭ লাখেরও এরও বেশি মানুষ আত্মহত্যা করে যার প্রায় ৭৭ শতাংশ নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে ঘটে। ডব্লিউএইচও আত্মহত্যার হারের দিক থেকে বাংলাদেশকে বিশ্বের মধ্যে দশম স্থানে রেখেছে । বাংলাদেশে প্রতি বছর অন্তত ১৩ হাজার মানুষ আত্মহত্যা করে। অন্যদিকে, আঁচল ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশে ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে।

আত্মহত্যা একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য সমস্যা যার সুদূরপ্রসারী সামাজিক, মানসিক এবং অর্থনৈতিক প্রভাব রয়েছে। আত্মহত্যামূলক আচরণ পরিবার এবং সম্প্রদায়কে গভীরভাবে প্রভাবিত করে এবং এটি একটি সর্বজনীন চ্যালেঞ্জ হিসাবে রয়ে গেছে। আত্মহত্যা দ্বারা মৃত্যুহার হ্রাস করা বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ একটি জনস্বাস্থ্যগত বিষয়।

ত্রিবার্ষিক থিম “কর্মের মাধ্যমে আশা তৈরি” করে, আমরা আত্মঘাতী চিন্তার সম্মুখীন হওয়া লোকেদের জানাতে পারি যে আশা আছে এবং আমাদের উচিত তাদের যত্ন নেয়া ও সমর্থন করা। এটি আরও পরামর্শ দেয় যে আমাদের প্রচেষ্টা যারা প্রতিকূল মানসিক অবস্থায় সংগ্রাম করছে তাদের আশা দিতে পারে, তা বড় হোক বা ছোট হোক। এই দিবসটি একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে আত্মহত্যা প্রতিরোধ একটি জনস্বাস্থ্যগত অগ্রাধিকারের বিষয় এবং আত্মহত্যাজনিত মৃত্যু হার যাতে হ্রাস পায় তা নিশ্চিত করার জন্য জরুরি পদক্ষেপ প্রয়োজন।

প্রকৃতপক্ষে, আশাই সবচেয়ে শক্তিশালী অস্ত্র যা কোনো ব্যক্তির অন্ধকারতম সময়ে একটি আলো জ্বালাতে পারে, হতাশার অতল গহ্বরে আটকা পড়াদের জন্য একটি জীবনরেখা প্রদান করে। বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে, আমরা জীবন বাঁচাতে আশার গভীর ভূমিকার উপর জোর দিই । এটি একটি আলোকবর্তিকা যা আমাদের মনে করিয়ে দেয় যে পুনরুদ্ধার সম্ভব, সাহায্য পাওয়া যায় এবং সেই জীবন, তা যতই অন্ধকারাচ্ছন্ন মনে হোক না কেন, বেঁচে থাকার যোগ্য।

আত্মহত্যা প্রতিরোধে সবচেয়ে উল্লেখযোগ্য বাধাগুলির মধ্যে একটি হল মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলিকে ঘিরে কলঙ্ক। কলঙ্ক একটি নীরব ঘাতক যা ব্যক্তিদের সবচেয়ে বেশি প্রয়োজনের সময় সাহায্য চাইতে বাধা দেয় । বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের থিম,‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ এই বাধাগুলি ভেঙে ফেলার গুরুত্বকে বোঝায়। কলঙ্ক কমানোর মাধ্যমে, আমরা বিচার বা বৈষম্যের ভয় ছাড়াই ব্যক্তিদের সমর্থনের জন্য তাদের সাহায্য করতে পারি।

কর্মের মাধ্যমে আশা তৈরি করা মানে আত্মহত্যা প্রতিরোধে বহুমুখী পন্থা অবলম্বন করা। এতে সচেতনতামূলক প্রচারণা, মানসিক স্বাস্থ্য প্রচার, প্রবেশাধিকারযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের চিকিৎসা এবং দুর্বল জনগোষ্ঠীর জন্য সহায়তার ব্যবস্থা জড়িত। প্রতিরোধের অর্থ হল ঝুঁকির কারণ এবং সতর্কতা চিহ্নগুলি বোঝা, দুর্দশাগ্রস্তদের প্রতি সমবেদনা জানানো এবং মানসিক স্বাস্থ্যের যত্নকে অগ্রাধিকার দিয়ে নীতি পরিবর্তনের পক্ষে সমর্থন করা।

আত্মহত্যা প্রতিরোধের কেন্দ্রবিন্দু হল মানসিক সুস্থতার প্রচার। শারীরিক স্বাস্থ্যের মতোই মানসিক স্বাস্থ্যকে সামগ্রিক স্বাস্থ্যের একটি অপরিহার্য উপাদান হিসাবে স্বীকৃত করা উচিত । এর মানে শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্র এবং সম্প্রদায়ের মধ্যে মানসিক স্বাস্থ্য শিক্ষাকে একীভূত করা। এর অর্থ ব্যক্তিদের শেখানো যে কীভাবে জীবনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়, তাদের অনুভূতির সাথে যোগাযোগ করতে হয় এবং প্রয়োজনে সাহায্য চাইতে হয়।

কিছু নির্দিষ্ট গোষ্ঠীর আত্মহত্যার ঝুঁকি বেশি, যার মধ্যে কিশোর-কিশোরী, ছাত্রছাত্রী এবং যারা মাদকদ্রব্যের অপব্যবহারের সাথে লড়াই করছে। কর্মের মাধ্যমে আশা তৈরি করার জন্য এই দুর্বল জনগোষ্ঠীর জন্য উপযুক্ত পদক্ষেপ প্রয়োজন। এর অর্থ তাদের অনন্য চাপ এবং চ্যালেঞ্জ মোকাবিলা করা এবং তাদের সাংস্কৃতিকভাবে সংবেদনশীল এবং উপযুক্ত সমর্থনের প্রবেশাধিকার রয়েছে তা নিশ্চিত করা।

আত্মহত্যা প্রতিরোধে মানসিক স্বাস্থ্যসেবার সময়মতো প্রবেশাধিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত, বিশ্বব্যাপী অনেক ব্যক্তি এখনও সাশ্রয়ী মূল্যের এবং মানসম্পন্ন মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলি পাওয়ার জন্য সংগ্রাম করে। বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে, আমরা মানসিক স্বাস্থ্যের পরিকাঠামোতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানাই যাতে তাদের পুনরুদ্ধারের যাত্রায় কেউ পিছিয়ে না থাকে। প্রাথমিক সনাক্তকরণ এবং সঠিক পদক্ষেপ জীবন রক্ষাকারী হতে পারে।

আত্মহত্যা একটি দেশ বা সংস্কৃতির মধ্যে সীমাবদ্ধ নয়; এটি একটি বিশ্বব্যাপী সমস্যা। বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আন্তর্জাতিক সহযোগিতাকে উৎসাহিত করে। সর্বোত্তম অনুশীলন, গবেষণার ফলাফল এবং ভোৗগোলিক সীমানার বাইরে জ্ঞান ভাগ করে নেওয়া আত্মহত্যা প্রতিরোধ প্রচেষ্টাকে শক্তিশালী করতে পারে। দেশগুলি একে অপরের কাছ থেকে শেখার মাধ্যমে তাদের মানসিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং সমর্থন নেটওয়ার্কগুলি উন্নত করতে পারে।

যদিও সরকার, স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং সংস্থাগুলি আত্মহত্যা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ব্যক্তিদেরও একটি উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। আমরা প্রত্যেকে আমাদের কর্মের মাধ্যমে আশা তৈরি করতে পারি। এটি সংগ্রামরত একজন বন্ধু বা পরিবারের সদস্যের কাছে পৌঁছানো বা আমাদের সম্প্রদায়গুলিতে উন্নত মানসিক স্বাস্থ্য পরিষেবার পক্ষে সমর্থন করার মতোই কার্যকর হতে পারে। কখনও কখনও, আশা তৈরি করতে যা লাগে তা হল একটি সহানুভূতিশীল এবং বিচারহীন মানসিকতা তৈরি করা। শ্রবণ সমর্থন একটি শক্তিশালী মাধ্যম। এই দিনে, আসুন আমরা সক্রিয়ভাবে তাদের কথা শোনার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হই যারা মানসিক যন্ত্রণার সম্মুখীন হয়েছেন বা হচ্ছেন। আসুন আমরা মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যা সম্পর্কে খোলামেলা কথোপকথনকে উৎসাহিত করি, ব্যক্তিদের তাদের চিন্তাভাবনা এবং অনুভূতি ভাগ করে নেওয়ার জন্য একটি নিরাপদ স্থান তৈরি করি।

পরিশেষে, বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আমাদের সবার জন্য আশার বাণী শোনায়। এটি আমাদের মনে করিয়ে দেয় যে, এমনকি আমাদের জীবনের অন্ধকার মুহুর্তেও, একটি উজ্জ্বল আগামীর সম্ভাবনা রয়েছে। পদক্ষেপ নেওয়ার মাধ্যমে, কলঙ্ক ভেঙ্গে, এবং মানসিক স্বাস্থ্যের প্রচার করে, আমরা যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের আশা দিতে পারি। আমরা হতাশা এবং পুনরুদ্ধারের মধ্যে, একটি জীবন হারানো বা বাঁচানোর মধ্যে সেতু হতে পারি ।

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৩ আমাদের সকলকে পদক্ষেপ নিতে এবং আশা তৈরি করার আহ্বান জানায়। এটি এমন একটি দিন যাদেরকে আমরা আত্মহত্যার জন্য হারিয়েছি, যারা সংগ্রাম করছে তাদের সমর্থন করার এবং এমন একটি ভবিষ্যতের জন্য নিজেদেরকে আত্মসমর্পণ করার যেখানে আত্মহত্যা আর মৃত্যুর প্রধান কারণ নয়। একসাথে, আমাদের সম্মিলিত কর্মের মাধ্যমে, আমরা বিশ্বব্যাপী ব্যক্তি, পরিবার এবং সম্প্রদায়ের জীবনে একটি পার্থক্য আনতে পারি । আসুন আমরা কর্মের মাধ্যমে আশা তৈরি করি এবং এমন একটি বিশ্বের দিকে কাজ করি যেখানে প্রতিটি জীবন মূল্যবান এবং সুরক্ষিত।

ড. মতিউর রহমান: গবেষক ও উন্নয়নকর্মী।

এ সম্পর্কিত আরও খবর