পরিবর্তনশীল সমাজে সমাজবিজ্ঞানীদের ভূমিকা

বিবিধ, যুক্তিতর্ক

ড. মতিউর রহমান | 2023-09-01 11:52:44

সমাজ ক্রমাগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতি, অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক পরিবর্তন, রাজনৈতিক আন্দোলন এবং জনসংখ্যাগত রূপান্তরসহ বিভিন্ন কারণে এই পরিবর্তন সংগঠিত হচ্ছে। এই পরিবর্তনগুলি একটি সমাজের মধ্যে সামাজিক কাঠামো, নিয়ম, মূল্যবোধ, আচরণ এবং সম্পর্কের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

প্রযুক্তিগত অগ্রগতি বিভিন্ন উপায়ে সমাজকে রূপান্তরিত করেছে। ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল যোগাযোগের উত্থান মানুষের সাথে সংযোগ স্থাপন, তথ্য আদান-প্রদান এবং সামাজিক মিথস্ক্রিয়ায় জড়িত হওয়ার পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এটি শিক্ষা, ব্যবসা এবং বিনোদনের জন্য নতুন সুযোগ তৈরি করেছে, পাশাপাশি গোপনীয়তা, সাইবার অপরাধ এবং সামাজিক বিচ্ছিন্নতা সম্পর্কে উদ্বেগও বাড়িয়েছে।

বিশ্বায়ন বিশ্বব্যাপী সমাজের মধ্যে আন্তঃসংযোগ এবং আন্তঃনির্ভরশীলতা বৃদ্ধি করেছে। এটি দেশের গণ্ডি পেরিয়ে অন্য দেশে পণ্য, পরিষেবা, ধারণা এবং সংস্কৃতির আদান-প্রদানকে সহজতর করেছে। বিশ্বায়ন অর্থনৈতিক ব্যবস্থা, শ্রম বাজার, ভোক্তা আচরণ এবং সাংস্কৃতিক অনুশীলনকে প্রভাবিত করেছে। এটি বিশ্ব বাণিজ্য, আয় বৈষম্য এবং স্থানীয় সংস্কৃতির সংরক্ষণের প্রভাব সম্পর্কে বিতর্কের জন্ম দিয়েছে।

সাম্প্রতিক দশকগুলিতে পারিবারিক কাঠামোয় উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে। প্রথাগত যৌথ পরিবারগুলি থেকে একক পরিবার, মিশ্রিত পরিবার, বিবাহ বহির্ভূত পরিবারসহ আরও বৈচিত্র্যময় পারিবারিক কাঠামোতে রূপান্তরিত হয়েছে। এই পরিবর্তনগুলি ক্রমবর্ধমান জেন্ডার ভূমিকা, সামাজিক মনোভাব এবং আইনি কাঠামো প্রতিফলিত করে।

সমাজগুলি জনসংখ্যার আকার, বয়স বন্টন এবং স্থানান্তরের ধরণগুলির পরিবর্তন দ্বারা চিহ্নিত জনসংখ্যাগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। জনসংখ্যার বার্ধক্য, ক্রমহ্রাসমান জন্মহার, এবং বর্ধিত আয়ু স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং সামাজিক কল্যাণের জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে। অভিবাসন এবং বহুসংস্কৃতিবাদ সাংস্কৃতিক বৈচিত্র্য এবং একীকরণ, সামাজিক সংহতি এবং পরিচয় সম্পর্কিত চ্যালেঞ্জগুলি নিয়ে এসেছে।

সমাজগুলি সামাজিক বৈষম্য, মানবাধিকার, পরিবেশগত সমস্যা এবং পদ্ধতিগত অবিচার মোকাবিলার উপর দৃষ্টি নিবদ্ধ করে বিভিন্ন সামাজিক আন্দোলন এবং সক্রিয়তার প্রচেষ্টার উত্থান প্রত্যক্ষ করেছে। #MeToo, ব্ল্যাক লাইভস ম্যাটার, LGBTQ+ অধিকার এবং জলবায়ু পরিবর্তনের সক্রিয়তার মতো আন্দোলনগুলি উল্লেখযোগ্য আলোচনা, নীতি পরিবর্তন এবং সামাজিক মনোভাবের পরিবর্তন এনেছে।

ঐতিহ্যগত লৈঙ্গিক ভূমিকা এবং প্রত্যাশা ধীরে ধীরে রূপান্তর হয়েছে। নারীর ক্ষমতায়ন আন্দোলন, শিক্ষা এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি এবং পারিবারিক গতিশীলতার পরিবর্তনগুলি আরও লিঙ্গ-সমতাপূর্ণ সমাজে অবদান রেখেছে। পুরুষদের ভূমিকা এবং প্রত্যাশাও বিকশিত হচ্ছে। পুরুষত্বের ঐতিহ্যগত ধারণাকে চ্যালেঞ্জ করছে।

পরিবেশগত উদ্বেগ এবং স্থায়িত্ব সমসাময়িক সমাজে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। জলবায়ু পরিবর্তন, দূষণ এবং সম্পদ হ্রাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ফলে টেকসই অনুশীলন, পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস এবং সংরক্ষণ প্রচেষ্টার উপর ক্রমবর্ধমান ফোকাস রয়েছে। এটি নীতি-নির্ধারণ, ভোক্তাদের আচরণ এবং করপোরেট সামাজিক দায়িত্বকে প্রভাবিত করেছে।

এগুলি সমাজে ঘটে যাওয়া পরিবর্তনের কয়েকটি উদাহরণ মাত্র। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পরিবর্তনগুলি জটিল এবং বহুমুখী এবং প্রথাগত সমাজের বিভিন্ন দিকের ওপর বিভিন্ন প্রভাব ফেলেছে। সমাজবিজ্ঞানীরা ব্যক্তি, সম্প্রদায় এবং প্রতিষ্ঠানের জন্য তাদের কারণ, পরিণতি এবং প্রভাব বোঝার জন্য এই পরিবর্তনগুলি অধ্যয়ন এবং বিশ্লেষণ করেন, যা আমাদের সামাজিক রূপান্তর সম্পর্কে জ্ঞান অণ্বেষনে ও জানতে অবদান রাখে।

একটি পরিবর্তিত সমাজে একজন সমাজবিজ্ঞানীর দায়িত্ব বহুমুখী এবং সামাজিক রূপান্তর বোঝার এবং মোকাবিলার জন্য গুরুত্বপূর্ণ। সমাজবিজ্ঞানীরা সমাজের বিভিন্ন দিক যেমন সামাজিক কাঠামো, প্রতিষ্ঠান, সাংস্কৃতিক নিদর্শন এবং সামাজিক মিথস্ক্রিয়া পরীক্ষা করার জন্য কঠোর গবেষণায় নিযুক্ত হন। তারা সামাজিক প্রবণতা, অসমতা এবং উদীয়মান সমস্যাগুলি উন্মোচন করতে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করেন। ওইসব গবেষণা সামাজিক পরিবর্তনের গতিশীলতা বুঝতে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে।

সমাজবিজ্ঞানীরা পরিবর্তনশীল সমাজের মধ্যে সামাজিক সমস্যা চিহ্নিতকরণ ও সংজ্ঞায়িত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা অসমতা, বৈষম্য, দারিদ্র্য, অপরাধ, সামাজিক অস্থিরতা এবং ব্যক্তি ও সম্প্রদায়কে প্রভাবিত করে এমন অন্যান্য বিষয়গুলির নিদর্শনগুলি অধ্যয়ন করেন। এই সমস্যাগুলি চিহ্নিত করে, সমাজবিজ্ঞানীরা কার্যকর সমাধান এবং নীতির বিকাশে অবদান রাখেন।

সমাজবিজ্ঞানীরা সামাজিক পরিবর্তনের চলক, ফলাফল এবং প্রক্রিয়াগুলি বিশ্লেষণ করেন। তারা সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং প্রযুক্তিগত কারণগুলি পরীক্ষা করেন যা সমাজকে গঠন করে। সামাজিক পরিবর্তনের কারণ এবং প্রভাবগুলি বোঝার মাধ্যমে, সমাজবিজ্ঞানীরা পরিবর্তনের সময় উদ্ভূত চ্যালেঞ্জ এবং সুযোগ সম্পর্কে মূল্যবান মতামত দিতে পারেন।

সমাজবিজ্ঞানীরা প্রায়শই নীতিনির্ধারক, সংস্থা এবং সম্প্রদায় গোষ্ঠীর বিশেষজ্ঞ এবং উপদেষ্টা হিসেবে কাজ করেন। তারা সামাজিক সমস্যা, নীতি এবং প্রোগ্রামগুলির ওপর প্রমাণ-ভিত্তিক অন্তর্দৃষ্টি এবং সুপারিশ প্রদান করেন। তাদের দক্ষতা স্টেকহোল্ডারদের ইতিবাচক সামাজিক পরিবর্তনকে উন্নীত করে এবং সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলা করে এমন সচেতন সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

সমাজবিজ্ঞানীরা সামাজিক বৈষম্য মোকাবিলা করতে এবং সামাজিক ন্যায়বিচারকে উন্নীত করতে অ্যাডভোকেসি এবং সামাজিক সক্রিয়তায় জড়িত হতে পারেন। তারা সম্প্রদায়ের সংগঠনগুলির সাথে সহযোগিতা করে, তৃণমূল আন্দোলনে অংশগ্রহণ করে এবং সামাজিক সমস্যাগুলি সমাধানের বিষয়ে সচেতনতা বাড়ায়। সমাজবিজ্ঞানীরা তাদের জ্ঞান এবং গবেষণার ফলাফলগুলিকে নীতি পরিবর্তনের পক্ষে সমর্থন করার জন্য, প্রান্তিক গোষ্ঠীকে ক্ষমতায়ন করতে এবং অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত সমাজকে উন্নীত করতে ব্যবহার করেন।

সমাজবিজ্ঞানীরা পরবর্তী প্রজন্মের সমাজবিজ্ঞানীদের শিক্ষিত ও অনুপ্রাণিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য সংস্থায় ছাত্রছাত্রীদের সমাজবিজ্ঞান কোর্স পড়ান। জ্ঞান, সমালোচনামূলক চিন্তার দক্ষতা এবং একটি সমাজতাত্ত্বিক দৃষ্টিভঙ্গি প্রদানের মাধ্যমে, তারা সামাজিকভাবে সচেতন নাগরিক তৈরিতে অবদান রাখেন।

একটি পরিবর্তনশীল সমাজে সমাজবিজ্ঞানীদের দায়িত্ব সামাজিক সমস্যা, অসমতা এবং রূপান্তর বোঝা, বিশ্লেষণ এবং সমাধানের বিষয়কে ঘিরে আবর্তিত হয়। তারা ইতিবাচক সামাজিক পরিবর্তনকে সমর্থন করতে এবং ব্যক্তি ও সম্প্রদায়ের মঙ্গলে অবদান রাখতে মূল্যবান অন্তর্দৃষ্টি, গবেষণা এবং দক্ষতা প্রদান করেন।

সামগ্রিকভাবে, সমাজবিজ্ঞানীরা মানব সমাজের জটিলতাগুলি বোঝা এবং ব্যাখ্যা করতে এবং সামাজিক ঘটনা সম্পর্কে জ্ঞান এবং বোঝার ক্ষেত্রে অবদান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ড. মতিউর রহমান: গবেষক ও উন্নয়নকর্মী

এ সম্পর্কিত আরও খবর