তীব্র তাপপ্রবাহের কারণ ও করণীয়

বিবিধ, যুক্তিতর্ক

মো. বজলুর রশিদ | 2023-09-01 11:57:06

তীব্র প্রবাহকে ব্যতিক্রমীভাবে তাপ তরঙ্গের উচ্চ তাপমাত্রা এবং দীর্ঘায়িত সময়কাল দ্বারা চিহ্নিত করা হয়। এটি একটি বর্ধিত সময়ের জন্য স্থায়ী হতে পারে, প্রায়ই এক সপ্তাহ বা তার বেশি। টেকসই চরম তাপের কারণে তীব্র তাপ তরঙ্গ প্রায়শই মানব স্বাস্থ্য, কৃষি এবং অবকাঠামোর উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো বাংলাদেশ এখন ঘন ঘন তীব্র বা চরম তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে। বাংলাদেশে তীব্র বা চরম তাপপ্রবাহ সংঘটিত হওয়ার পেছনে অবদান রাখতে পারে এমন কিছু কারণ রয়েছে।

বিশ্বব্যাপী চরম তাপপ্রবাহের প্রাথমিক চালক হল জলবায়ু পরিবর্তন। ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা, বর্ধিত গ্রিনহাউস গ্যাস নির্গমনের ফলে, আরও ঘন ঘন এবং তীব্র তাপ প্রবাহে অবদান রাখে। বাংলাদেশ, একটি জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশ হওয়ায়, চরম উত্তাপের ঘটনা সহ উষ্ণায়ন জলবায়ুর প্রভাব অনুভব করে।

বাংলাদেশে স্বতন্ত্র ঋতু পরিবর্তন রয়েছে এবং নির্দিষ্ট আবহাওয়ার ধরণ তীব্র তাপপ্রবাহে অবদান রাখতে পারে। গ্রীষ্মের মাসগুলিতে, উচ্চ বায়ুমণ্ডলীয় চাপ, মেঘের আচ্ছাদন হ্রাস এবং সীমিত বৃষ্টিপাতের মতো পরিস্থিতি গরম এবং শুষ্ক আবহাওয়া তৈরি করতে পারে, যা চরম তাপ ঘটনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থানও তীব্র তাপপ্রবাহে ভূমিকা রাখতে পারে। দেশটি ভারত মহাসাগর এবং বঙ্গোপসাগর দ্বারা প্রভাবিত একটি অঞ্চলে অবস্থিত। বৃহৎ জলাশয়ের সান্নিধ্যের ফলে উচ্চ আর্দ্রতার মাত্রা হতে পারে, যা অস্বস্তি বাড়ায় এবং চরম তাপের সাথে যুক্ত স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়।

বাংলাদেশের শহুরে এলাকা, যেমন শহর এবং ঘনবসতিপূর্ণ অঞ্চল, শহুরে তাপ দ্বীপের প্রভাব অনুভব করে। কংক্রিট কাঠামো, অ্যাসফাল্ট এবং সীমিত সবুজ স্থানের উপস্থিতি সহ নগরায়ন তাপ শোষণ এবং ধরে রাখার দিকে নিয়ে যায়। এই প্রভাবটি শহরাঞ্চলে তাপ তরঙ্গকে তীব্র করতে পারে, যা আশেপাশের গ্রামীণ অঞ্চলের তুলনায় তাদের আরও গরম করে তোলে।

এল নিনো-সাউদার্ন অসিলেশন (ENSO) হল একটি প্রাকৃতিক জলবায়ুর ঘটনা যা বিশ্বব্যাপী আবহাওয়ার ধরণকে প্রভাবিত করতে পারে। এল নিনোর ঘটনার সময়, যা প্রতি কয়েক বছরে অনিয়মিতভাবে ঘটে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি পায়, যা বিশ্বব্যাপী আবহাওয়ার ধরণকে প্রভাবিত করে। এল নিনো বাংলাদেশে শুষ্ক এবং উত্তপ্ত পরিস্থিতিতে অবদান রাখতে পারে, সম্ভাব্য তাপ তরঙ্গের তীব্রতা বৃদ্ধি করতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই কারণগুলি একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এবং তীব্র বা চরম তাপ তরঙ্গের নির্দিষ্ট কারণ এবং বৈশিষ্ট্যগুলি ঘটনা থেকে ইভেন্টে পরিবর্তিত হতে পারে। তীব্র তাপ তরঙ্গের কারণ এবং অবদানকারী কারণগুলি বোঝা তাদের প্রভাবগুলি প্রশমিত করার জন্য কার্যকর কৌশলগুলি তৈরি করার জন্য এবং বাংলাদেশে চরম তাপের স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চরম তাপ মানুষের স্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করতে পারে। এটি তাপ ক্লান্তি, হিটস্ট্রোক, ডিহাইড্রেশন এবং অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতার কারণ হতে পারে। দুর্বল জনসংখ্যা, যেমন বয়স্ক, শিশু এবং প্রাক-বিদ্যমান স্বাস্থ্য অবস্থার ব্যক্তিরা বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। তাপ তরঙ্গের সময় স্বাস্থ্যসেবা পরিষেবা এবং সংস্থানগুলির বর্ধিত চাহিদা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে চাপ দিতে পারে।

তীব্র তাপপ্রবাহ কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। উচ্চ তাপমাত্রা, সীমিত বৃষ্টিপাত এবং খরা পরিস্থিতির সাথে মিলিত হওয়ার ফলে ফসলের ফলন কমে যেতে পারে, শুকিয়ে যেতে পারে এবং এমনকি ফসল নষ্ট হতে পারে। গবাদি পশুর উপর তাপের চাপ তাদের স্বাস্থ্য ও উৎপাদনশীলতাকেও প্রভাবিত করতে পারে।

তাপপ্রবাহ বাংলাদেশে পানির ঘাটতির সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে। উচ্চ তাপমাত্রা বাষ্পীভবনের হার বাড়িয়ে দেয়, যার ফলে পানির প্রাপ্যতা কমে যায়, বিশেষ করে নদী, হ্রদ এবং জলাশয়ে। এটি কৃষির জন্য সেচ, বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেস এবং জলবিদ্যুৎ উৎপাদনকে প্রভাবিত করতে পারে।

তীব্র তাপ তরঙ্গ প্রায়শই শীতল করার উদ্দেশ্যে, বিশেষত এয়ার কন্ডিশনার জন্য শক্তির চাহিদা বৃদ্ধি করে। এই বর্ধিত চাহিদা বিদ্যুৎ সরবরাহে চাপ সৃষ্টি করতে পারে এবং বিদ্যুৎ বিভ্রাট বা লোডশেডিং হতে পারে যদি শক্তির পরিকাঠামো উচ্চতর লোডের সাথে মানিয়ে নিতে না পারে।

বাংলাদেশের শহুরে অঞ্চলগুলি, উচ্চ জনসংখ্যার ঘনত্ব এবং কংক্রিট অবকাঠামো দ্বারা চিহ্নিত, তীব্র তাপ তরঙ্গের সময় শহুরে তাপ দ্বীপের প্রভাব অনুভব করতে পারে। সবুজ স্থানের অভাব এবং তাপ-শোষণকারী পৃষ্ঠের প্রাচুর্য শহুরে তাপ দ্বীপের প্রভাবকে তীব্র করে তুলতে পারে, শহরগুলিকে আশেপাশের গ্রামীণ এলাকার তুলনায় আরও গরম করে তোলে এবং মানুষের স্বাস্থ্য এবং আরামের উপর প্রভাবকে বাড়িয়ে তোলে।

তীব্র বা চরম তাপ তরঙ্গের প্রভাব মোকাবিলা করার জন্য, তাপ তরঙ্গ প্রস্তুতি এবং প্রতিক্রিয়া পরিকল্পনা, জনসচেতনতা প্রচার, প্রাথমিক সতর্কতা ব্যবস্থা, শীতল কেন্দ্র স্থাপন, শহুরে তাপ দ্বীপের প্রভাব প্রশমিত করার জন্য নগর পরিকল্পনার উন্নতির মতো পদক্ষেপগুলি বাস্তবায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।জলবায়ু-স্থিতিস্থাপক কৃষি অনুশীলনের উন্নয়ন করা।

গরম আবহাওয়ায় হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি এবং তরল পান করুন। ক্যাফিনযুক্ত বা অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলুন কারণ তারা ডিহাইড্রেশনে অবদান রাখতে পারে।

দিনের উষ্ণতম সময়ে, সাধারণত দুপুর থেকে শুরু করে বিকাল পর্যন্ত বাড়ির ভিতরে বা ছায়াযুক্ত এলাকায় থাকুন। বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকলে, শীতাতপ নিয়ন্ত্রিত পাবলিক স্পেস যেমন শপিং মল, লাইব্রেরি বা কমিউনিটি সেন্টারে যাওয়ার কথা বিবেচনা করুন। গ্রামাঞ্চলে গাছ বা ছায়া ঘেরা জায়গায় অবস্থান করুন।

বসার জায়গা ঠান্ডা করতে ফ্যান বা পোর্টেবল এয়ার কন্ডিশনার ইউনিট ব্যবহার করুন। সরাসরি সূর্যালোক আটকাতে দিনের বেলা পর্দা বা খড়খড়ি বন্ধ করুন। আপনার শরীরের তাপমাত্রা কমাতে ঠান্ডা ঝরনা বা গোসল করুন।

হালকা ওজনের, ঢিলেঢালা ফিটিং এবং হালকা রঙের পোশাক পরুন যা আপনার শরীরকে শ্বাস নিতে দেয় এবং তাপ অপচয়ে সাহায্য করে। রোদ থেকে নিজেকে রক্ষা করতে টুপি, সানগ্লাস এবং সানস্ক্রিন ব্যবহার করুন।

দুর্বল ব্যক্তিদের উপর নজর রাখুন, যেমন বয়স্ক, শিশু এবং যারা আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যগত অবস্থার সাথে। সহায়তা অফার করুন এবং নিশ্চিত করুন যে তারা শীতল এবং হাইড্রেটেড রয়েছে।

চরম তাপ তরঙ্গের সময়, বিশেষ করে দিনের উষ্ণতম অংশগুলিতে কঠোর বহিরাঙ্গন ক্রিয়াকলাপগুলি হ্রাস করুন। আপনার যদি বহিরাঙ্গন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হওয়ার প্রয়োজন হয়, তাপমাত্রা শীতল হলে সকালের বা শেষ সন্ধ্যার জন্য সেগুলি নির্ধারণ করুন।

পরিবার, বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের সাথে নিয়মিত যোগাযোগ বজায় রাখুন যাতে তাদের সুস্থতা সম্পর্কে জানা যায় এবং তাপ তরঙ্গ নিরাপত্তা সম্পর্কে তথ্য শেয়ার করা যায়।

তাপ তরঙ্গের সময় ত্রাণ এবং সহায়তা প্রদান করে এমন সম্প্রদায়ের উদ্যোগে অংশ নিন বা সমর্থন করুন, যেমন শীতলকরণ কেন্দ্র স্থাপন বা প্রয়োজনে জল বিতরণ করা।

তাপ প্রবাহের অন্তর্নিহিত কারণগুলিকে মোকাবিলা করার জন্য জলবায়ু পরিবর্তন প্রশমন এবং অভিযোজন ব্যবস্থাগুলির জন্য অ্রাডভোকেসি কার্যক্রম জোরদার করতে হবে৷ পুনর্নবীকরণযোগ্য শক্তি, শক্তি দক্ষতা, এবং টেকসই নগর পরিকল্পনা গ্রহণ করে এমন উদ্যোগগুলিকে সমর্থন করুন।

মনে রাখবেন, এই পরামর্শগুলি সাধারণ নির্দেশিকা। বাংলাদেশের তাপপ্রবাহ পরিস্থিতির জন্য নির্দিষ্ট কর্তৃপক্ষের স্থানীয় সুপারিশ এবং নির্দেশনা অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

মো. বজলুর রশিদ: সহকারী অধ্যাপক, সমাজ বিজ্ঞান বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা।

এ সম্পর্কিত আরও খবর