বেলাগাম করোনা সংক্রমণ, উদ্বেগজনক পরিস্থিতি

, যুক্তিতর্ক

শাহ ইসকান্দার আলী | 2023-09-01 08:35:05

সারা বিশ্বের মতো বাংলাদেশেও বেলাগাম করোনা সংক্রমণ। উদ্ভূত করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সবাই। সংক্রমণ রুখতে চলছে টিকাকরণ এবং বিভিন্ন বিধি পালন। এমন বিপদে প্রতিরোধমূলক ব্যবস্থা ও সর্বস্তরে সতর্কতা অতীব জরুরি।

স্পষ্ট দেখা যাচ্ছে যে, দেশ ফের হু হু করে করোনা সংক্রমণ বৃদ্ধির আতঙ্কজনক পরিস্থিতিতে নিপতিত হয়েছে। নানা পদক্ষেপ নিয়েও ঠেকানো যাচ্ছে না সংক্রমণের অব্যাহত ঊর্ধ্বমুখী হার। এখন প্রতি ৫ জনে একজন করোনা রোগী শনাক্ত হচ্ছেন বাংলাদেশে। গত এক মাসেই সংক্রমণ বেড়েছে প্রায় ৩৪শ’ শতাংশ। দেশে গত এক মাসে মোট ৪৩ হাজার ৮২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

পরিসংখ্যান অনুযায়ী, গত ১৭ ডিসেম্বর দেশে শনাক্ত হয়েছিল ১৯১ জন রোগী। সেখানে গতকাল (১৭ জানুয়ারি) সংক্রমণ বৃদ্ধি পেয়ে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৬৭৬ জন। করোনায় এক মাসে মারা গেছেন ১১৩ জন।

সাধারণ মানুষের মতোই আক্রান্ত হচ্ছেন বিশিষ্ট মানুষজন। উল্লেখ্য, জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার (১৮ জানুয়ারি)। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। তবে সম্মেলন শুরুর আগেই দুই বিভাগীয় কমিশনার ও পাঁচ ডিসি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে। ফলে স্বাভাবিকভাবে তারা সম্মেলনে যোগ দিতে পারছেন না।

সোমবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে ডিসি সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন করে মন্ত্রিপরিষদ বিভাগ। সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনা সংক্রমণের কারণে এবার এ সম্মেলনের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়েছে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। তবে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতি ভার্চ্যুয়ালি সম্মেলনে যুক্ত হবেন। ডিসিরা সম্মেলনে অংশ নেবেন ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে।

প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিগণের পাশাপাশি আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব করোনায় আক্রান্ত হয়েছেন। আবারও করোনায় আক্রান্ত হয়েছেন জনপ্রিয় অভিনেতা ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। তথ্যটি বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন নির্মাতা অনিমেষ আইচ। ১৬ জানুয়ারি নিলফামারী থেকে নূরসহ একসঙ্গেই ফিরেছেন তিনি।

তিনি জানান, জাতীয় সংসদ অধিবেশনে যোগ দেয়ার আগে নিয়ম অনুযায়ী করোনা পরীক্ষা করতে গিয়েই তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। বর্তমানে তিনি একটি হাসপাতালে ভর্তি আছেন।

বলার অপেক্ষা রাখে না, ব্যক্তিগত সংক্রমণের তীব্রতা বেড়ে করোনার গোষ্ঠী বা সামাজিক সংক্রমণ চলছে। সপরিবারে আক্রান্ত হয়েছেন বহু নেতা ও গুরুত্বপূর্ণ ব্যক্তি। প্রতিদিন সাধারণ মানুষের মধ্যেও সংক্রামিতদের সংখ্যা লাফিয়ে বাড়ছে।

পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় সরকার সঠিকভাবেই সকলের টিকাকরণের প্রতি জোর দিয়েছে। বুস্টার ডোজ দেওয়ারও বয়স কমিয়ে আনা হয়েছে। যারা এখনও নানা কারণে টিকা গ্রহণ করেনি, তাদেরকেও টিকার আওতায় আনার জোর প্রচেষ্টা চলছে।

একই সঙ্গে একাধিক বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে সশরীরে শিক্ষাদান স্থগিত রেখে অনলাইনে কার্যক্রম পরিচালনা করছে। বিভিন্ন অফিসে ঘরে থেকে অনলাইনে কাজ করার ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব পদক্ষেপ গোষ্ঠী বা সামাজিক সংক্রমণের গতি কমাতে সহায়ক হবে।

তবে সামগ্রিকভাবে ব্যক্তিগত জনসচেতনতার বিষয়টি এখনও উপেক্ষিত। পাবলিক প্লেস, জনসমাগম স্থল, ভিড়, বাজার, হোটেল ও অন্যান্য অনেক জনবহুল স্থানে মাস্ক পরিধান করা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যবিধি মান্য করার মতো অত্যন্ত জরুরি কাজে অবহেলা ও ঔদাস্য দেখা যাচ্ছে, যা বিপদের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে।

দফায় দফায় উত্থান-পতনের মধ্য দিয়ে করোনা বিশ্বব্যাপীই চরম তাণ্ডব চালাচ্ছে। বর্তমানেও চলছে তেমনই প্রচণ্ড বিপদজনক পরিস্থিতি। এমন সঙ্কুল অবস্থায় ব্যক্তিগত ও সামাজিক স্তরে সর্বোচ্চ সতর্কতার মাধ্যমে বিপদ কাটানোর চেষ্টা করা সকলের জন্যেই জরুরি। কারণ, এখন অবহেলার সময় নয়। অবহেলায় বিপদ বাড়বে। বরং সতর্কতা ও সাবধানতায় বিপদ কাটানো সম্ভব হবে।

সর্বশেষ খবরে প্রকাশ, রাজধানী ঢাকায় করোনার নতুন ধরন ওমিক্রনের সামাজিক সংক্রমণ এখন বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। গত ১০ দিনে ঢাকায় ওমিক্রনে শনাক্ত রোগী ৫৬ শতাংশ বেড়েছে। এমনকি ঢাকার বাইরের কিছু জেলায় ওমিক্রনের গুচ্ছ সংক্রমণ শুরু হয়েছে।

এদিকে, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এখন তিনি সুস্থ আছেন এবং বাসায় আইসোলেশনে থাকছেন। সোমবার (১৭ জানুয়ারি) অ্যাটর্নি জেনারেল নিজেই এ তথ্য নিশ্চিত করে জানান, গত রোববার করোনা টেস্ট করান তিনি। সোমবার করোনার ফলাফল পজিটিভ আসে। তিনি সুস্থ আছেন।

প্রসঙ্গত, রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ৪৩ ও ৪৪তম বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নিতে আসা ২২ জন বিচারক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। তারা সহকারী জজ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পদমর্যাদার বিচারিক কর্মকর্তা।

অতএব, বেলাগাম করোনার উদ্বেগজনক সংক্রমণ পরিস্থিতিতে টিকাকরণ ও স্বাস্থ্যবিধি পালনে বিন্দুমাত্র উদাসীনতার অবকাশ নেই।

শাহ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম এবং চেয়ারম্যান, শাহ মাহতাব আলী ফাউন্ডেশন

এ সম্পর্কিত আরও খবর