৪৩তম বিসিএসের ফল শিগগিরই, বাড়ছে ৪০০ পদ

, ক্যারিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা  | 2023-12-25 18:01:11

৪৩তম বিসিএসের ফলাফল চলতি সপ্তাহে প্রকাশের কথা রয়েছে। এতে ক্যাডার পদ সংখ্যা বাড়িয়ে বিজ্ঞপ্তিতে থাকা পদের সঙ্গে আরও চার শতাধিক পদ যোগ হতে যাচ্ছে। ফলে ২ হাজার ২০০ এর বেশি ক্যাডার পদে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হতে পারে। এর সঙ্গে নন-ক্যাডারে ১ হাজার ৩৪২টি পদে নিয়োগের সুপারিশ করবে পিএসসি।

সব মিলিয়ে ৪৩তম বিসিএসে নিয়োগের সুপারিশ পেতে যাচ্ছেন সাড়ে ৩ হাজারেরও বেশি চাকরিপ্রত্যাশী। এছাড়াও প্রথমবারের ক্যাডার ও নন-ক্যাডারের ফল একই সঙ্গে প্রকাশের সম্ভাবনা রয়েছে।

সোমবার (২৫ ডিসেম্বর) সরকারি কর্ম কমিশনের একটি সূত্র এ তথ্য জানিয়েছেন।

পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, এবার ক্যাডারে ৪০০টির মতো পদ বাড়ানো হতে পারে। নন-ক্যাডারে কোনো পদ বাড়ছে না। ক্যাডারে যে পদগুলো বাড়ছে তার মধ্যে কৃষি, খাদ্য, রেলওয়ে, কর ও প্রাণিসম্পদে। সম্ভবত সবচেয়ে বেশি বাড়ছে কৃষি ক্যাডার। প্রায় দুইশ’র মতো কৃষি ক্যাডার পদ বাড়ানো হচ্ছে।

পিএসসির আরেকটি সূত্র জানান, এ সপ্তাহেই ফল প্রকাশ হতে পারে। ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গেই নিয়োগের চূড়ান্ত সুপারিশ করতে কাজ চলছে। ক্যাডারের ফল প্রস্তুত। নন-ক্যাডারের কিছু কাজ বাকি আছে। সেগুলো দু-একদিন লাগতে পারে। সে ক্ষেত্রে বুধ বা বৃহস্পতিবার ফল প্রকাশ হতে পারে।

২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। ২০২২ সালের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।

বিজ্ঞপ্তি অনুযায়ী-এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। তবে এর সঙ্গে আরও চারশ’র মতো পদ বাড়াছে। ফলে সব মিলিয়ে দুই হাজার দুইশর বেশি পদে নিয়োগের সুপারিশ করা হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর