রেকর্ড সংখ্যক পদে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি

, ক্যারিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা  | 2023-11-30 17:40:36

তিন হাজার ১৪০ পদে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে এক বিজ্ঞপ্তিতে পিএসসির ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

গত ১০ বিসিএসের মধ্যে এবারই রেকর্ড সংখ্যক পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। এরমধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ৬৯৮টি পদ রয়েছে স্বাস্থ্য ক্যাডারে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রার্থীরা আগামী ১০ ডিসেম্বর থেকে আবেদন করতে পারবেন এবং এটি ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত চলমান থাকবে। নির্ধারিত তারিখ ও সময়ের পূর্বে বা পরে কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না বলেও জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে শূন্য পদসমূহ প্রতিযোগিতামূলক ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো। আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

পিএসসি সূত্র জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসে জনবল চাহিদা পাঠানো হয়। সেখানে ৩ হাজার ১০০ পদের কথা উল্লেখ ছিল। তবে বৃহস্পতিবার সকালে পিএসসির এক সভায় ৪০টি ক্যাডার পদ বাড়িয়ে ৩ হাজার ১৪০টি ক্যাডার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

পরবর্তীতে নতুন পদ সৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসরগ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত শূন্যপদের সংখ্যা পরিবর্তন হতে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে পিএসসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদন সম্পন্ন হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে হবে জানিয়ে জানিয়েছে পিএসসি। ফি জমাদানের পূর্বে আবেদনপত্র সংশোধনের সুযোগ থাকবে প্রার্থীদের। ফি জমাদানের পর আর কোনো সংশোধনের সুযোগ থাকবে না। এছাড়াও আবেদনের জন্য শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে পর্যাপ্ত সময় নিয়ে আবেদন করতে প্রার্থীদের পরামর্শ জানিয়েছে দেশের সরকারি চাকরির নিয়োগকারী এই তদারক সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর