নন-ক্যাডারে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ

, ক্যারিয়ার

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:51:26

নন-ক্যাডারের বিভিন্ন পদে তিন হাজার ৪৬৮ জন লোকবল নিয়োগের জন্য দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। সম্প্রতি পিএসসির ওয়েবসাইটে এ–সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে জুনিয়র ইনস্ট্রাক্টর নেওয়া হবে ৩ হাজার ৫৩ জন, ওয়ার্কশপ সুপার পদে ৩৪ জন, ফিজিক্যাল এডুকেশন ইনস্ট্রাক্টর পদে ৮ জন, ইনস্ট্রাক্টর পদে ১৪৭ জন এবং চিফ ইনস্ট্রাক্টর নেওয়া হবে ২২৬ জন। দুটি বিজ্ঞপ্তি মিলে ৫টি পদে মোট নেওয়া হবে তিন হাজার ৪৬৮ জন।

বিভিন্ন বিষয়ে এসব পদে নির্বাচিত হলে প্রার্থীদের শিক্ষা মন্ত্রণালয়েরে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন টেকনিক্যাল স্কুল ও কলেজে নিয়োগ দেওয়া হবে। 

যোগ্যতা: জুনিয়র ইনস্ট্রাক্টর পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। ওয়ার্কশপ সুপার পদে জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং বা বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশন থাকতে হবে। তবে শিক্ষাজীবনে একাধিক তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমানের জিপিএ বা সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। ফিজিক্যাল এডুকেশন ইনস্ট্রাক্টর পদের জন্য আবেদনকারীর বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষা বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি বা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে। ইনস্ট্রাক্টর পদে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং বা বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশন থাকতে হবে। চিফ ইনস্ট্রাক্টর পদে আবেদন করতে হলে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং বা বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশন ডিগ্রি থাকতে হবে। ইনস্টিটিউটের লেকচারার বা ইনস্ট্রাক্টর বা ওয়ার্কশপ সুপার পদে কমপক্ষে তিন বছরের চাকরি বা সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা।

বয়স: ৯ম ও ১০ম গ্রেডের চারটি পদে আবেদনের জন্য আবেদনকারীর বয়স গত বছরের ২৫ মার্চে ১৮–৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর। চিফ ইনস্ট্রাক্টর পদে আবেদনের জন্য গত বছরের ২৫ মার্চে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩৫ বছর।

বেতন: ১০ম গ্রেডে জুনিয়র ইনস্ট্রাক্টর ও ফিজিক্যাল এডুকেশন ইনস্ট্রাক্টরের পদের বেতন স্কেল ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং ৯ম গ্রেডে ওয়ার্কশপ সুপার ও ইনস্ট্রাক্টর পদে বেতন স্কেল ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। এ ছাড়া ষষ্ঠ গ্রেডে চিফ ইনস্ট্রাক্টর পদে বেতন স্কেল ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা।

আগ্রহী প্রার্থীরা (http://bpsc.teletalk.com.bd) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন। পিএসসির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফি ৫০০ টাকা। আবেদন করা যাবে ২৫ নভেম্বর পর্যন্ত। নিয়োগ বিজ্ঞপ্তিসংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানা এ ওয়েবসাইটে (http://www.bpsc.gov.bd)।

এ সম্পর্কিত আরও খবর