‘বাংলাভাষা বিরোধী’ ব্যক্তিদের সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহারের আহ্বান

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:26:41

পাকিস্তান আমলে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে মোট নয়জনকে ডিগ্রি প্রদান করা হয়। তাদের মধ্যে তিনজন ছিলেন খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা এবং মোহাম্মদ আইয়ুব খান যারা প্রত্যেকে বাংলা ভাষা এবং বাংলাদেশ বিরোধী ছিল। এমন কুখ্যাত ব্যক্তিদের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রত্যাহার চেয়েছে একটি পরিষদের নেতারা।

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে ‘বিতর্কিত ব্যক্তিদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয়- প্রদত্ত সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রত্যাহার আন্দোলন পরিষদের' এক সংবাদ সম্মেলনে খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা এবং মোহাম্মদ আইয়ুবের সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহারের আহ্বান জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলনের আহ্বায়ক ড.সাখওয়াৎ আনসারী। লিখিত বক্তব্যে তিনি বলেন, এসব ব্যক্তি বাংলাদেশের মানুষের কাছ থেকে যতটা খ্যাতি অর্জন করেছেন, তার থেকে বেশি অর্জন করেছেন কুখ্যাতি। তারা ছিলেন একাধারে বাংলা ভাষা এবং বাংলাদেশের স্বাধীনতা বিরোধী। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় যদি তার কৃতিত্বের সুনাম ক্ষুণ্ণ করতে না চায়, তাহলে উচিত হবে এই তিনজনকে ডিগ্রি প্রদানের কলঙ্ক মুছে ফেলা, ডিগ্রি প্রত্যাহার করা। ঢাকা বিশ্ববিদ্যালয় যেহেতু একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সেহেতু তারা চাইলেই এটা করতে পারে।

আন্দোলনের আহ্বায়ক ড. সাখাওয়াৎ আনসারী আরও বলেন, আমরা এর দাবিতে ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজু ভাস্কর্যে সচেতনতামূলক অবস্থান কর্মসূচি পালন করবো এবং এ বিষয়ে শিগগিরই বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করব।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রভাষক ড.হারুন আর রশিদ বলেন, যারা বাংলা সংস্কৃতির বিরুদ্ধে ছিল, তাদের কে সম্মানসূচক ডিগ্রি দেয়া গোটা জাতির জন্য লজ্জাজনক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সকল আন্দোলনের সূত্রপাত হয়েছে। কিন্তু এরকম একজন ব্যক্তির এই বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রি থাকতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর