চাকরির আবেদন ফি কমানোর দাবিতে ঢাবিতে মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.-কম | 2023-09-01 10:50:34

সকল নিয়োগে আবেদন ফি কমানোর দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাকরি প্রার্থী একদল শিক্ষার্থী।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে ‘সাধারণ চাকরি প্রার্থীগণে’র ব্যানারে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এ মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

এসময় চাকরি প্রার্থী শিক্ষার্থীরা দাবি করেন, চাকরির নামে বাণিজ্য করা হচ্ছে। এতে ভুক্তভোগী হয়ে তাদের ওপর অভিশাপের ন্যায় পড়ছে বেকারত্বের চাপ।তাই চাকরিতে আবেদনের ক্ষেত্রে ফি কমাতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা চাকরির ৪টি স্তরে আবেদন ফি কমানোর দাবি জানান। সেগুলো হচ্ছে- ৯ম গ্রেডের জন্য সর্বোচ্চ আবেদন ফি- ২০০ টাকা। ১০ম গ্রেডের জন্য সর্বোচ্চ ১৫০ টাকা, ১১-১৪তম গ্রেডের জন্য সর্বোচ্চ আবেদন ফি- ১০০টাকা এবং ১৫-২০তম গ্রেডের জন্য সর্বোচ্চ আবেদন ফি- ৫০ টাকা নির্ধারণের দাবি জানান।

এটি অমানবিক দাবি করে দ্রুত এই আবেদন ফি কমানোর দাবি জানিয়ে আন্দোলনের সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১১ -১২ সেশনের শিক্ষার্থী আবু বকর ইয়ামিন বলেন, একজন বেকারের পক্ষে মেসে থেকে, হলে থেকে মানবেতর জীবনযাপন করার পর কিভাবে প্রতি মাসে তিন থেকে চার হাজার আলাদা টাকা চাকরির আবেদন করার জন্য ব্যয় করবে। বেকার চাকরিপ্রার্থীদের নিজেদের নৈমিত্তিক খরচ চালানো যেখানে দুঃসাধ্য সেখানে এত টাকা আবেদন ফি দেওয়ার সামর্থ্য অধিকাংশেরই নেই।

এ সম্পর্কিত আরও খবর