শতবর্ষে কোটি জোনাক জ্বলছে কারমাইকেল কলেজে

বিবিধ, ক্যাম্পাস

আদিব হোসাইন, বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-30 20:24:27

উত্তরবঙ্গের অক্সফোর্ড খ্যাত রংপুরের কারমাইকেল কলেজ। যে ক্যাম্পাসের সঙ্গে জড়িয়ে আছে খ্যাতনামা ব্যক্তিদের আবেগ ও ভালোবাসা। শহীদ জননী জাহানারা ইমাম, চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন, ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র আনিসুল হক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ অনেকই ঐতিহ্যবাহী এ কলেজের শিক্ষার্থী ছিলেন।

‘শতবর্ষে শত প্রাণ, ঐতিহ্যের জয়গান’ এই শ্লোগানে রোববার ও সোমবার দু' দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসবের আয়োজন করেছে কলেজ প্রশাসন। এ উৎসবকে সামনে রেখে পুরো ক্যাম্পাসকে বর্ণীল সাজে সজ্জিত হয়েছে। পুরো ক্যাম্পাস জুড়ে যেন কোটি কোটি জোনাক জ্বলছে।

কলেজের রাস্তায় আলোকসজ্জা 

লাল-সবুজের প্রভাবের বাইরেও আনন্দের এই রঙিন নগরের আবাসিক হল, প্রশাসনিক ভবনসহ বিভিন্ন স্থাপনায় ঠাঁই হয়েছে নীল, হলুদ, সাদাসহ বাহারি সব আলোর। সন্ধ্যার পরই রঙিন আলোতে ঝলমলিয়ে ওঠে পুরো কলেজ আঙিনা। চোখ ধাঁধানো এ আলোকসজ্জার ঝলকানি মন কাড়ছে সবার। আলোকসজ্জার পাশাপাশি ঐতিহ্যবাহী ভবনগুলো রং করা এবং পরিষ্কার-পরিচ্ছন্ন করায় নতুন রুপে মোড় নিয়েছে। উৎসব সফলভাবে সম্পন্ন করতে ২২টি উপ-কমিটি করা হয়েছে।

উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব কলেজের সহযোগী অধ্যাপক মো. আকতারুজ্জামান বার্তা২৪.কম-কে জানান, শতবর্ষ উৎসবে যোগ দিতে ১৩ হাজার ৪৬২ জন বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। এছাড়া দেশ-বিদেশে থাকা প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষক, অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা উৎসবে অংশ নেবেন। কলেজের প্রাক্তন ১১ জন অধ্যক্ষ, ১৪ জন
উপাধ্যক্ষ, ২৮ জন অধ্যাপককে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রতিটি হল সাজানো হয়েছে

সেই সঙ্গে রংপুরের প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দেরও উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতোমধ্যে শতবর্ষ উৎসবের উপকরণ (ব্যাগ, স্মরণিকা, পরিচয়পত্র, ক্যাপ, টি-শার্ট) তাদের মাঝে বিতরণ শুরু হয়েছে।

দু’দিনব্যাপী এ উৎসবের উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এমপি, সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

কলেজের শহীদ মিনারে আলোকসজ্জা

অনুষ্ঠানের দ্বিতীয় দিন সোমবার (৩০ ডিসেম্বর) দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে হবে। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে, জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি, জলের গানসহ জাতীয় ও স্থানীয় শিল্পীরা।

উল্লেখ্য, ১৯১৬ সালের ১০ নভেম্বর লর্ড কারমাইকেল রংপুরে এসে কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। তার নাম অনুসারে কলেজের নাম রাখা হয় কারমাইকেল কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এ কলেজের বর্তমান বিভাগ রয়েছে ১৮টি, শিক্ষকের সংখ্যা ১৭২ জন এবং শিক্ষার্থী রয়েছে ২৫ হাজারেরও বেশি।

এ সম্পর্কিত আরও খবর