দাবি আদায়ে বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 14:49:58

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে আন্দোলনকারীরা।

শনিবার (১২ অক্টোবর) দুপুরে শহীদ মিনারে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে একটি মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে তারা। এসময় শিক্ষার্থীরা আবরার হত্যার বিচার দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীরা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আগামী ১৪ অক্টোবর বুয়েটে ভর্তি পরীক্ষা, আমরা যে ৫ দফা দাবি জানিয়েছি সেগুলো পূরণ হলে বুঝব ভর্তি পরীক্ষার সুষ্ঠু পরিবেশ আছে।

এর আগে বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে বৈঠক শেষে শুক্রবার রাতে বুয়েট শহীদ মিনারের পাদদেশে সংবাদ সম্মেলন করে এখন বাস্তবায়নের জন্য পাঁচ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা।

দাবিগুলো হচ্ছে- আবরার হত্যাকাণ্ডে জড়িতদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে মর্মে নোটিশ জারি করা, মামলার সব খরচ বহন ও তার পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে বুয়েট প্রশাসন বাধ্য থাকবে সেটিও নোটিশে লেখা থাকতে হবে, বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে হলগুলো থেকে অছাত্র ও অবৈধভাবে হলের সিট দখলকারীদের উৎখাত করা, ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্রসংগঠনগুলোর কার্যালয় সিলগালা করা, বুয়েটে আগে ঘটে যাওয়া সব শিক্ষার্থী নির্যাতন, হয়রানি ও ভবিষ্যতে এ ধরনের যেকোনো ঘটনা প্রকাশের জন্য বিআইআইএস অ্যাকাউন্টে একটি কমন প্ল্যাটফর্ম যুক্ত করা এবং এর পূর্ণ মনিটরিংয়ের ব্যবস্থা করে শাস্তি দিতে একটি কমিটি গঠন করা, প্রত্যেক হলের সব তলায় সিসিটিভি ক্যামেরা যুক্ত করা ও সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা।

সেই সঙ্গে আবরার হত্যা মামলার দ্রুত বিচারসহ ১০ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে সহপাঠী হত্যাকাণ্ডে ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর