প্রধানমন্ত্রীকে আন্দোলনকারীদের ধন্যবাদ

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 23:49:18

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত‌্যার প্রতিবাদে চলমান আন্দোলনের দাবিগুলোকে আমলে নেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে বুয়েটের মূল গেটের সামনের গোল চত্বরে আন্দোলনকারীরা এ কথা জানান।

তারা বলেন, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি আমাদের দাবি আমলে নিয়েছেন। আমরা চাই দাবিগুলো আমলে নেওয়া হোক। কারণ, আমরা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলনে নেমেছি।

আরও পড়ুন: চতুর্থদিনের মতো আন্দোলনে বুয়েট শিক্ষার্থীরা

এছাড়া তারা ১০ দফা দাবি পূরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানিয়েছেন। অন্যথায় তারা আন্দোলন অব্যাহত রাখবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

এর আগে গত বুধবার (৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে প্রধানন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বুয়েটে পুলিশ মোতায়েন রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে একটি নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দায়িত্ব পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘যারা আন্দোলন করছে করতে থাক। যতদিন খুশি করতে থাক। কোনো আপত্তি নাই। তবে তাদের নিজেদের ভেতরে যদি কিছু হয়, সেটার দায়িত্ব কে নেবে। সে দায়িত্ব তো আমরা নিতে পারব না।’

আরও পড়ুন: শুক্রবার দুপুরে ভিসিকে ক্যাম্পাসে চান বুয়েট শিক্ষার্থীরা

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘তাদের আল্টিমেটাম অনুযায়ী ভিসি সেখানে উপস্থিত হলো, আর তারা ভিসিকেই আটকালো। ভিসির সঙ্গে যে টোনে তারা কথা বলেছে, কে ছাত্র কে ভিসি সেটাই তো বোঝা মুশকিল।’

এ সময় ছাত্রদের সহনশীল আচরণ করা উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। 

উল্লেখ্য, গত রোববার (৬ অক্টোবর) রাতে বুয়েটের শের-ই বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে আবরারকে পিটিয়ে হত্যার অভিযোগে বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাসহ ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে ১৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

৫ অক্টোবর নিজের ফেসবুক আইডি থেকে করা এক পোস্টের জেরে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় আবরারের বাবা বরকতউল্লাহ ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় হত্যা মামলা দায়ের করেন।

এ সম্পর্কিত আরও খবর