মাস্টার্স উত্তীর্ণদের ১৫ দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 11:11:09

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পরীক্ষা সমাপ্ত হওয়ার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে হল ত্যাগ করার নির্দেশ দিয়েছে প্রভোস্ট কমিটি। বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় উপাচার্য ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রভোস্ট কমিটি সাফ জানিয়ে দিয়েছে, এসব শিক্ষার্থী কোনোভাবেই হলে অবস্থান করতে পারবেন না।

সভায় বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে এর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ১৮টি হলের প্রাধ্যক্ষবৃন্দ।

মেধার ভিত্তিতে হলে শূন্য আসনে সিট বরাদ্দের সিদ্ধান্ত গৃহীত হয় সভায়। এ প্রসঙ্গে ঢাবি জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘হল প্রশাসন ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ করবে এবং কোনো শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না। কেউ এই সিদ্ধান্তের বাইরে গেলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। হলের যেসব কক্ষে অধিক সংখ্যক শিক্ষার্থী অবস্থান করে, সেখানে বাংক বেড স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে।’

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা হলগুলোতে কোনো মাদকসেবী, মাদককারবারি, মাদকাসক্ত ও সন্ত্রাসী অবস্থানের সুর্নিদিষ্ট তথ্য জানা থাকলে তা সংশ্লিষ্ট হলের প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে অবহিত করতে শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ঢাবি’র বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, শিক্ষার্থীদের অধ্যায়নের সুবিধার্থে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা ইতিমধ্যে রাত ৯টা পর্যন্ত করা হয়েছে। প্রয়োজনে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা আরও বৃদ্ধি এবং বিভাগীয় সেমিনার লাইব্রেরির সময়সীমা বৃদ্ধি করার বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর