ঢাবি ভিসির বাসায় ওঠার হুমকি গণরুম শিক্ষার্থীদের

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-15 02:55:35

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন যাবৎ প্রতিষ্ঠিত গণরুম সংঙ্কট সমাধানে ভিসিকে ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত। অন্যথায় সকল গণরুমের শিক্ষার্থীদের নিয়ে ভিসির বাসায় ওঠার হুমকি দেন তিনি।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গণরুম সমস্যা সমাধান ও নবীন শিক্ষার্থীদের সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করে ভর্তির দাবিতে মানববন্ধন করে গণরুমের শিক্ষার্থীরা। এতে শিক্ষার্থীদের নেতৃত্ব দেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত।

এসময় তিনি বলেন, গণরুম টিকিয়ে রাখার মধ্য দিয়ে ক্ষমতাসীন ছাত্র সংগঠনগুলো সবাই সবার ফায়দা লুটে নিচ্ছে। গণরুমকে দাসত্ব কারখানায় পরিণত করেছে।

এসময় সৈকত ঢাবি ভিসিকে উদ্দেশ্য করে বলেন, ১৫ দিনের মধ্যে যদি গণরুম সমস্যার কোনো যৌক্তিক সমাধান না নেন, তাহলে আমরা সকল গণরুমবাসী আপনার বাসায় গিয়ে ওঠবো। পনের দিনের এদিক ওদিক হবে না। এসময় তিনি প্রথমবর্ষের শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত নতুন বছরের ভর্তি কার্যক্রম স্থগিত রাখার কথাও বলেন।

ডাকসুর এই সদস্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এখানে দাস হওয়ার জন্য আসেনি। আজ বিশ্ববিদ্যালয় ১০০০ র‌্যাংকিংয়ে না থাকার মূল কারণ হচ্ছে এ আবাস সঙ্কট।

কেউ ছাত্রদের কথা বলে না। এখানে ভালো মানের কোনো গবেষণা নেই। ইট পাথরের কয়েকটা দেয়াল থাকলে সেটা কখনও বিশ্ববিদ্যালয় হতে পারে না বলেও তিনি ক্ষোভ প্রকাশ করেন।

মানববন্ধনে বিভিন্ন হলের প্রথমবর্ষের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসময় শিক্ষার্থীরা ''আমরা এখন চুপসে গেছি, জ্ঞানশূন্য কালো মাছি", গণরুমের বঞ্চণা, মানি না মানবো না; প্রথমবর্ষ থেকে বৈধ সিটের অধিকার চাই ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে।

ডাকসু নির্বাচনে সব প্যানেলের গণরুম বিলোপের ইশতেহার থাকলেও কার্যত সে দাবি আদায়ে কাউকে মাঠে সরব হতে দেখা যায়নি। নিজের দায়বদ্ধতা থেকে হলের বৈধ সিট ছেড়ে গণরুমে থাকছেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত। প্রায় একমাসেরও বেশি সময় ধরে তিনি গণরুমেই থাকছেন।

এ সম্পর্কিত আরও খবর