বেরোবিতে পথনাটক ‘ইন্ডেমনিটি’ প্রদর্শিত হবে বৃহস্পতিবার

বিবিধ, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:55:09

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ওয়ান বাংলাদেশের আয়োজনে মান্নান হীরা রচিত পথনাটক ‘ইন্ডেমনিটি’ প্রদর্শিত হবে বৃহস্পতিবার।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সংগঠনটির সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রশীদুল হাসানের পক্ষে এসব তথ্য জানান বেরোবি বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ও ‘ওয়ান বাংলাদেশ’-এর শাখা সমন্বয়ক তাবিউর রহমান প্রধান।

তিনি জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারবর্গকে হত্যার পর এ হত্যাকাণ্ডের বিচার চাওয়ার পথ বন্ধ করতে ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ইন্ডেমনিটি আইন। এর মাধ্যমে ৭৫ থেকে ৭৯ পর্যন্ত সকল অবৈধ হত্যা-গুমকে বৈধতা দেওয়া হয়। পরবর্তী সময়ে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইন্ডেমনিটি বাতিল করা হয়। এ বিষয়টিকে এতদিন জাতির কাছে ভুলভাবে পেশ করা হয়। ইন্ডেমনিটির বীভৎসতা তুলে ধরে ওয়ান বাংলাদেশ সারাদেশের বিভিন্ন মহলে নানা কার্যক্রম হাতে নিয়েছে।

এরই ধারাবাহিকতায় মান্নান হীরা রচিত ইন্ডেমনিটি নাটকটি বৃহস্পতিবার বিকাল ৫ টায় দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে প্রদর্শিত হবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পরবর্তী সময়ে বিভিন্ন সংগঠনের সহায়তায় দেশব্যাপী এটি প্রদর্শিত হবে বলে জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে উন্মুক্ত প্রদর্শনীর উদ্বোধন করবেন বেরোবি উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর