শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 18:39:13

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, 'এ' ও 'বি' দুই ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে বি ইউনিটকে বি১ ও বি২ সাব ইউনিটে ভাগ করা হয়েছে। বি১ সাব ইউনিটে আর্কিটেকচার ছাড়া বিজ্ঞানের সকল বিভাগ এবং বি২ সাব ইউনিটে আর্কিটেকচারসহ বিজ্ঞানের সকল বিভাগের বিষয় থাকবে।

'এ' ইউনিটের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এবং 'বি' ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

এ ও বি১ ইউনিটে আবেদন ফরমের মূল্য ৮৫০ টাকা এবং বি২ সাব ইউনিটের আবেদন ফরমের মূল্য ৯৫০ টাকা। এ বছর নির্ধারিত সময়ের মধ্যে ইউনিট পরিবর্তন করা যাবে। ইউনিট পরিবর্তনের ক্ষেত্রে ৩০০ টাকা অতিরিক্ত প্রদান করতে হবে। admission.sust.edu এই লিংকে গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

আবেদনের যোগ্যতা

২০১৮-১৯ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি (সাধারণ ও কারিগরি)/আলিম/ডিপ্লোমা-ইন-কমার্স/সমমান এবং ২০১৬-১৭ সালে অননুষ্ঠিত এস.এস.সি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান  পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এ ইউনিটে আবেদন করার জন্য এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে।

বি ইউনিটে আবেদন করার জন্য এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে এবং এইচ.এস.সি/সমমান পরীক্ষায় গণিতে ন্যূনতম জিপিএ ৩.৫ (এ লেভেলের ক্ষেত্রে বি গ্রেড) থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আবেদনে ইচ্ছুক শিক্ষার্থীরা ৫ অক্টোবরের মধ্যে admission.sust.edu ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজ-পত্রের কপি মূল্যায়নের জন্য আপলোড করতে হবে।

মূল্যায়নের পর তাদের সার্টিফিকেট ভর্তির যোগ্যতার মানদণ্ডে সঠিক আছে কিনা তা জানানো হবে। যোগ্যতা অর্জনকারী বিদেশে অধ্যয়ন করা দেশি ছাত্র-ছাত্রীদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিদেশি নাগরিকদের ভর্তির আবেদনের জন্য Score SAT ন্যূনতম ৮০০ থাকতে হবে।

পরীক্ষার সময়সূচী

ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল সাড়ে ৯টায় এ ইউনিট এবং বিকেল আড়াইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার আবেদনের বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের admission.sust.edu ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ সম্পর্কিত আরও খবর