চিরকুটে ভর্তি: ঢাবি উপাচার্যের পদত্যাগ দাবি

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 06:07:52

চিরকুটের মাধ্যমে ভর্তি করানোর অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবায়েতের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (৮ আগস্ট) বিকাল তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা নৈতিক স্খলনের কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী উপাচার্য আখতারুজ্জামান এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবায়তুল ইসলামের পদত্যাগ দাবি করেন।

রোববার একটি দৈনিকে প্রকাশিত একটি সংবাদের পরিপ্রেক্ষিত ফুঁসে উঠে শিক্ষার্থীরা। যাতে দেখা যায়, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের আট নেতার ছাত্রত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। এতে চিরকুটের মাধ্যমে ভর্তিরও অভিযোগ করা হয়। অভিযুক্ত সবাই ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতা। বিশ্ববিদ্যালয়ের নিয়মিত স্নাতক ও স্নাতকোত্তর পড়া শেষ হওয়ায় নির্বাচনের আগমুহূর্তে ব্যবসায় শিক্ষা অনুষদের একটি সন্ধ্যাকালীন মাস্টার্স প্রোগ্রামে তারা ভর্তি হন। ভর্তির নীতিমালা অনুযায়ী, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল ওই প্রোগ্রামে ভর্তি হওয়া যায়। কিন্তু তাদের কেউই তাতে অংশ নেননি।'

মানববন্ধনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালের নিয়ম হচ্ছে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়া কিন্তু প্রশাসন ছাত্রলীগের সাবেক এবং বর্তমান ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা না নিয়ে অবৈধভাবে ছাত্রত্ব দিয়েছে। যাদের মধ্য থেকে ডাকসু ও হল সংসদে ৮ জন নির্বাচিত হয়েছেন।

এ সময় চিরকুটের মাধ্যমে ভর্তি নেওয়ার জন্য তিনি ঢাবি উপাচার্য, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিনের নৈতিক স্খলনের কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী তাদের পদত্যাগ দাবি করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা তিন দফা দাবি জানান, জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া ছাত্রদের বহিষ্কার ও ডাকসুর পদগুলোকে শূন্য করে পুনরায় উপ-নির্বাচন দিতে হবে‍, ক্ষমতার অপব্যবহার এবং নৈতিক স্খলনের দায়ে ব্যবসায়ী শিক্ষা অনুষদের ডিন, চিরকুটের মাধ্যমে অবৈধভাবে ভর্তি করানোর দায়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডাকসু সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে পদত্যাগ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর