ঢাবির সঙ্গেই থাকছে ৭ কলেজ, নিয়োগ হচ্ছে জনবল!

বিবিধ, ক্যাম্পাস

ইমরান হোসাইন, ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 05:22:55

রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিল নয় বরং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গেই থাকছে কলেজগুলো। এসব কলেজ পরিচালনার কাজকে আরও গতিশীল করতে জনবল নিয়োগ দেওয়া হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও সংশ্লিষ্ট একাধিক সূত্র বার্তাটোয়েন্টিফোর.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

সূত্র জানায়, অধিভুক্ত সাত কলেজ বাতিলের কোনো প্রশ্নই আসে না। প্রধানমন্ত্রী যেভাবে চাচ্ছেন সেটাই হবে। অধিভুক্ত সাত কলেজ পরিচালনার জন্য বাড়তি জনবল নিয়োগ দেওয়ার কথা রয়েছে। তবে জনবলের সংখ্যা স্পষ্ট করে জানা যায়নি।

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের প্রবল আন্দোলনের মুখে একটি সুপারিশ কমিটি গঠন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। প্রথমে দশ কার্যদিবস, এরপর এক মাস সময় চাইলেও দেড় মাস পার হতে চললেও কার্যত কোন সমাধান দেয়নি সুপারিশ কমিটি।

এ ব্যাপারে সুপারিশ কমিটির আহ্বায়ক প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা সিস্টেমেটিক্যালি এগুচ্ছি। আরও সময় লাগবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমাদের সুপারিশ কমিটি পর্যালোচনা করবে। তারপর সুপারিশ আসলে অফিসিয়াল সিদ্ধান্ত নেওয়া হবে।

সাত কলেজ ঢাবির সঙ্গেই থাকছে এবং জনবল নিয়োগ দেওয়া হচ্ছে—এমন সিদ্ধান্ত হচ্ছে কিনা জানতে চাইলে উপাচার্য বলেন, না, এটা সম্পর্কে আমি বলতে পারব না। কোন ভবিষৎবাণী সম্পর্কেও আমি বলতে পারব না।

সুপারিশ কমিটির এক মাস অতিক্রম করলেও তাদের কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না, এমন প্রশ্নে উপাচার্য বলেন, সুপারিশ কমিটি কাজ করছে বলে আমি জানি। শুনেছি তারা কাজ করছে। তাদের বিষয়ে তারা ভালো বলতে পারবে, তাদের কাজের পরিধি তারা বুঝবে।

সাত কলেজের ব্যাপারে জানতে ডাকসু ভিপি নুরুল হক নুরকে একাধিকবার কল দিয়েও পাওয়া যায়নি। তবে সাত কলেজের অধিভুক্তি সংক্রান্ত সমস্যা নিয়ে এর আগে বার্তাটোয়েন্টিফোর.কমকে ভিপি নুর বলেছিলেন, আমি মনে করি সাত কলেজ নিয়ে আলাদা একটা বিশ্ববিদ্যালয় হওয়া উচিত। আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য আঞ্চলিক পর্যায়ে অফিস করা যেতে পারে।

শিক্ষার মানোন্নয়ন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকার। কলেজগুলো হলো—ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কাজী নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, তিতুমীর কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

তবে কলেজগুলোকে অধিভুক্ত করার পর শিক্ষার মানের তো উন্নয়ন হয়নি বরং তীব্র সংকটে পড়েছেন অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। সেশনজট, একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন, গণহারে ফেল করা নিয়ে কয়েকবার আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

অন্যদিকে সাত কলেজ ঢাবি অধিভুক্ত থাকুক এটা চান না ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী। ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলেন ঢাবি শিক্ষার্থীরা। এক পর্যায়ে ক্লাস পরীক্ষা বর্জন করে টানা চারদিন প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অবরোধ করে রাখেন তারা।

গত ২৪ জুলাই এ সমস্যার স্থায়ী সমাধানকল্পে উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে ১১ সদস্যের সুপারিশ কমিটি গঠন করেন ঢাবি উপাচার্য ড. আখতারুজ্জামান। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশ জমা দিতে বলা হয়। পরে আরও সময় চেয়ে নেয় সুপারিশ কমিটি।

এ সম্পর্কিত আরও খবর