বৈধ সিটের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 12:55:47

প্রথমবর্ষ থেকে হলে বৈধ সিট দিতে এবং গণরুম-গেস্টরুম বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে শিক্ষার্থীরা গণরুম ও গেস্টরুমে নির্যাতন বন্ধের দাবি জানান এবং প্রশাসন ও ডাকসুর নির্বিকার ভূমিকার কঠোর সমালোচনা করেন।

মানববন্ধনে সামাজিক বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, 'বছরের পর বছর অতিক্রম হলেও নিপীড়িতদের অবস্থার পরিবর্তন হয়নি। গণরুম ও গেস্টরুম রাজনীতির হাতিয়ার হিসেবে ক্ষমতাসীন দলগুলো ব্যবহার করছে। এটা তাদের সৃষ্ট একটি কৃত্রিম সমস্যা।সবখানে নবীনদের প্রাধান্য দেওয়া হয়। কিন্তু এখানে তার উল্টো। ডাকসুর বিভিন্ন ধরনের ইশতেহার থাকলেও তারা তা আদায় করেনি। ডাকসুর নির্বিকার ভূমিকা নিয়ে আমরা লজ্জিত।'

বাকি বিল্লাহ আল মাহদি বলেন, 'আমাদের অধিকারের স্বীকৃতি আমরা পাইনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসে আমরা হতাশ হয়ে যাই। ভর্তির পর আমাদের অনেক স্বপ্ন থাকে আমরা গবেষণা করব, শিক্ষক হব। কিন্তু গেস্টরুম-গণরুমে মানসিকভাবে পাশবিক নির্যাতন করে আমাদের স্বপ্ন চুরমার করে দেওয়া হয়। গেস্টরুমে বঙ্গবন্ধুর কোনো আদর্শ শেখানো হয় না। আমাদের মুক্ত আলোচনা করার সুযোগ দেওয়া হয় না।' সবাইকে কণ্ঠ উঁচু করার আহ্বান করেন তিনি।

তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, 'এই কালচার থেকে আমরা মুক্তি চাই। ভর্তি হওয়ার প্রথম দিন থেকে বৈধ সিট আমার অধিকার।'

মানববন্ধন শেষে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন। অপরাজেয় বাংলা থেকে শ্যাডো, ডাকসু ভবন এবং লাইব্রেরি প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। এ সময় তারা হাতে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করে এবং স্লোগান দেন।

এ সম্পর্কিত আরও খবর