শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার খুঁটিনাটি

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

আরাফ আহমদ, শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 10:33:47

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১২ সেপ্টেম্বর সকাল ১০টায়। আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

পরীক্ষার তারিখ ও সময়
ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টায় ‘এ’ ইউনিট এবং বিকেল আড়াইটায় ‘বি’ ইউনিটের পরীক্ষা নেয়া হবে।

ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার ফি
‘এ’ ও ‘বি’ দুই ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বি ইউনিটকে বি১ ও বি২ সাব-ইউনিটে ভাগ করা হয়েছে। বি১ সাব ইউনিটে বিজ্ঞানের সকল বিভাগ এবং বি২ সাব ইউনিটে আর্কিটেকচারসহ বিজ্ঞানের সকল বিভাগের বিষয় থাকবে। ‘এ’ ইউনিটের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এবং ‘বি’ ইউনিটে শুধু মাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ ও বি১ ইউনিটে আবেদন ফরম মূল্য ৮৫০ টাকা এবং বি২ সাব-ইউনিটের আবেদন ফরম মূল্য ৯৫০ টাকা। এই বছর নির্ধারিত সময়ের মধ্যে ইউনিট পরিবর্তন করা যাবে। ইউনিট পরিবর্তনের ক্ষেত্রে ৩০০ টাকা অতিরিক্ত প্রদান করতে হবে।

আবেদনের যোগ্যতা
২০১৮ বা ২০১৯ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি (সাধারণ ও কারিগরি)/ আলিম/ ডিপ্লোমা-ইন-কমার্স/ সমমান এবং ২০১৬ বা ২০১৭ সালে অননুষ্ঠিত এসএসসি (সাধারণ ও কারিগরি)/ দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ‘এ’ ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/ সমমান ও এসএসসি/ সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে। ‘বি’ ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/ সমমান ও এসএসসি/ সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে এবং এইচএসসি/ সমমান পরীক্ষায় গণিতে ন্যূনতম জিপিএ ৩.৫ (এ লেভেলের ক্ষেত্রে বি গ্রেড) থাকতে হবে। জিসিই এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে বি গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে বি গ্রেডসহ ৩টি বিষয়ে পাশ থাকতে হবে।

ইউনিট ও বিষয় ভিত্তিক আসন
‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৬১৩টি। এর মধ্যে বিজ্ঞান শাখা থেকে ২২০, মানবিক থেকে ৩১০ ও বাণিজ্য শাখা থেকে ৮৩ জনকে ভর্তি করানো হবে। ‘এ’ ইউনিটের অন্তর্ভূক্ত অর্থনীতি (৬৬), সমাজকর্ম (৬৬), সমাজবিজ্ঞান (৬৬), ব্যবসায় প্রশাসন (৭৫), পলিটিক্যাল স্টাডিজ (৬৬), ইংরেজি (৭১), লোক প্রশাসন (৬৬), বাংলা (৭১) এবং নৃবিজ্ঞান (৬৬) এই ৯টি বিভাগে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

এদিকে ‘বি’ ইউনিটে আসন সংখ্যা ৯৯০টি। এর মধ্যে ‘বি১’ এ ৯৬০টি এবং’ বি২’ তে ৩০টি আসন রয়েছে। ‘বি’ ইউনিটের অন্তর্ভূক্ত পদার্থবিজ্ঞান (৬৫), রসায়ন (৬৫), গণিত (৮০), পরিসংখ্যান (৮০), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (১০০), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (৫০), ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (৫০), সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (৫০), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (৫০), ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি (৪০), পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (৩৫), ভূগোল ও পরিবেশ (৫০), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (৩৫), সমুদ্রবিজ্ঞান (৩০), সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং (৫০), জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (৩৫), বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (৪০), ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স (৫৫) এবং আর্কিটেকচার (৩০) এই বিভাগগুলোতে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

সংরক্ষিত ও কোটায় আসন
উল্লিখিত আসন ছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্তা/ হরিজন-দলিত ২৮ জন, প্রতিবন্ধী ১৪ জন, চা শ্রমিক ৪ জন, পোষ্য কোটায় ২০ জন এবং বিকেএসপি কোটায় ৬ জনসহ সর্বমোট ১০০ টি আসন সংরক্ষিত রয়েছে।

আর্ন্তজাতিক অলিম্পিয়াডে পুরস্কারপ্রাপ্তদের ভর্তির সুযোগ
আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবে। তবে ‘সংশ্লিষ্ট বিষয়’ সম্পর্কে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

আবেদনের নিয়ম
আবেদন করার জন্য admission.sust.edu সাইটে গিয়ে এইচএসসি’র পাশের সন, বোর্ড, রোল নম্বর এবং মোবাইল নম্বর (নিজের বা অভিভাবকের) দিয়ে সাইন আপ করলে প্রদত্ত মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে। অতঃপর প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে উল্লিখিত সাইটে সাইন ইন করে এসএসসি’র রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড, রোল নম্বর, পাশের সন, ৩০০/৪০০ পিক্সেলের অনুর্ধ ১০০ কেবি সাইজের স্ক্যান করা ছবি এবং ইউনিট ও কোটা সংক্রান্ত তথ্য দিয়ে আবেদন করতে হবে। আবেদন সম্পন্ন হলে প্রার্থীকে একটি বিল নাম্বার এবং প্রদেয় টাকার পরিমাণ জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে বিকাশ ও রকেট নাম্বারে টাকা প্রদান করা যাবে।

বিদেশী শিক্ষার্থীদের ভর্তি নিয়ম
আবেদনে ইচ্ছুক বিদেশী নাগরিক কিংবা বিদেশে অধ্যয়ন করা দেশী নাগরিকদের ৫ অক্টোবরের মধ্যে admission.sust.edu ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজ-পত্রের কপি মূল্যায়নের জন্য আপলোড করতে হবে। মূল্যায়নের পর তাদের সার্টিফিকেট ভর্তির যোগ্যতার মানদন্ডে সঠিক আছে কি-না তা জানানো হবে। যোগ্যতা অর্জনকারী বিদেশে অধ্যয়ন করা দেশী ছাত্র-ছাত্রীদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিদেশী নাগরিকদের ভর্তির আবেদনের জন্য SAT Score ন্যূনতম ৮০০ থাকতে হবে। আবেদনকৃতদের মধ্য থেকে মেধার ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা সম্পূর্ণভাবে বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে উত্তর করতে হবে। পরীক্ষার হলে নির্দিষ্ট মডেলের ক্যালকুলেটর ব্যতীত মোবাইল ফোনসহ যাবতীয় ইলেক্ট্রনিক্স ডিভাইস সাথে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। ক্যালকুলেটরের মডেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া পরীক্ষার হলে দুই কপি রঙ্গিন প্রবেশপত্র নিয়ে আসতে হবে।

মাদকাসক্তদের ভর্তি নেবে না
ভর্তির সময় কোন ছাত্র-ছাত্রী মাদকাসক্ত প্রমাণিত হলে তাকে ভর্তির সুযোগ প্রদান করা হবেনা। এছাড়া ভর্তিকৃত সকল ছাত্র-ছাত্রীদেরকে স্বাস্থ্যবীমার আওতায় আনা হবে।

প্রসঙ্গত, পরীক্ষার আবেদনের বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের admission.sust.edu ওয়েবসাইট থেকে জানা যাবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোন বিষয়ে প্রশ্ন থাকলে ০১৫৫৫৫৫৫০০২-৪ হটলাইনে (সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত) অথবা www.sust.edu ওয়েবসাইটের এর মাধ্যমে যোগাযোগ করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর