বশেমুরবিপ্রবি’র ভর্তি বিজ্ঞপ্তি

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ভর্তিযুদ্ধ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 07:07:25

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবার নয়টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ সর্বমোট ৩ হাজার ৭০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হবে ৫ সেপ্টেম্বর। চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২ এবং ৮, ৯ নভেম্বর।

আবেদনের যোগ্যতা

২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের এসএসসি বা সমমান এবং ২০১৮ ও ২০১৯ সালের এইচএসসি বা সমমান এবং ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। A ও I ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মােট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে এসএসসি/এইচএসসি প্রত্যেকটিতে ন্যূনতম ৩.০০ থাকতে হবে।

অন্যান্য ইউনিটের সব বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মােট জিপিএ ৬.৫০ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মােট জিপিএ ৬.০ থাকতে হবে।

‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের ‘ও’ লেভেলে ৩টি বিষয়ে এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ে ন্যূনতম B গ্রেড পেতে হবে। বিদেশী শিক্ষাবাের্ড থেকে সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড থাকতে হবে।

আবেদনের নিয়ম

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের admission.bsmrstu.edu.bd মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। অনলাইন আবেদন শেষে ডিবিবিএল রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্য প্রতি ইউনিটের জন্য ৯০০ টাকা ভর্তি আবেদন ফি জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষা

এফ এবং জি ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর; ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর; সি এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর; এ, বি এবং আই ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর