জাবির ১৮ শিক্ষার্থী বহিষ্কার

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 01:01:39

ভিন্ন ভিন্ন অপরাধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। গত ৩ আগস্ট অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেট সভায় পৃথক পাঁচ ঘটনায় বহিষ্কারের এসব সিদ্ধান্ত নেওয়া হয় এবং গত ২১ আগস্ট অফিস আদেশ জারি করা হয়। অন্য আরেকটি ঘটনায় সাময়িক বহিষ্কার আদেশ জারি করা হয় গত ২৬ আগস্ট।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পক্ষ থেকে এসব অফিস আদেশের কথা জানানো হয়।

প্রকাশিত অফিস আদেশ থেকে জানা যায়, বটতলা এলাকায় এক ছাত্রী ও দুই ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অপরাধে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৭তম আবর্তনের শিক্ষার্থী রিজওয়ান রাশেদ সোয়ানকে একবছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা এবং প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭ তম আবর্তনের কে. এম. মাহিদ হাসানকে ছয়মাসের জন্য বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গণিত বিভাগের ৪৩তম ব্যাচের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে একই বিভাগের ৪২ ব্যাচের মো. তোজাম্মেল হোসেনের ছাত্রত্ব বাতিল করে চিরতরে বহিষ্কার করা হয়েছে।

চারুকলা বিভাগের এক ছাত্রকে নিপীড়নের অভিযোগে ওই বিভাগের ৪৪ ব্যাচের আশিকুর রহমান ও সৌরভ চক্রবর্তীকে একবছরের জন্য এবং জাকিয়া সুলতানা দিনা ও ফাহমিদা খানম অদিতিকে ছয়মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

মনির হোসেন নামের এক ব্যক্তিকে তুলে নিয়ে মারধর ও এক লাখ টাকা মুক্তিপণ দাবির অভিযোগে ৪৫ ব্যাচের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের মো. রায়হান পাটোয়ারি, সরকার ও রাজনীতি বিভাগের মো. আলরাজী, দর্শন বিভাগের মো. মোকাররম হোসেন শিবলু, সিএসই বিভাগের শাহ মোস্তাক আহমেদ সৈকতকে দুই বছরের জন্য বহিষ্কার ও ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা এবং ৪৪ ব্যাচে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সঞ্জয় ঘোষকে একবছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় এক ছাত্র ও এক বহিরাগতকে মারধরের অভিযোগে ৪৭ ব্যাচে লোকপ্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মো. মোস্তাফিজুর রহমান, মো. সোহেল রানা, ৪৫ ব্যাচে বাংলা বিভাগের শুভাশীষ ঘোষ, ৪২ ব্যাচে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নেজামুদ্দিন নিলয়কে একবছরের জন্য বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে জার্নালিজম বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী মাহমুদুল হক সোহাগকে সতর্ক করা হয়েছে।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে মধ্যরাতে র‍্যাগ দেওয়ার অভিযোগে ৪৭ ব্যাচে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. শিহাবকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ সময় শিহাব কোনো ধরনের শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

এ সম্পর্কিত আরও খবর