ঈদের ছুটিতে রাবির হল খোলা রাখার দাবি

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 01:47:40

ঈদুল আজহার ছুটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হল খোলা রাখার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে ভর্তি পরীক্ষার আবেদন ফরমের মূল্য কমিয়ের আনারও দাবি জানান তারা।

সোমবার (৫ আগস্ট) দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন ও ৫ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া বরাবর দেওয়া স্মারকলিপিতে শিক্ষার্থীরা এসব দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যদি সারাবছর হল খোলা রাখতে পারে তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ের হল কেন বন্ধ থাকবে? ক্যাম্পাস খোলার পরপরই অনেকের পরীক্ষা। হল বন্ধ থাকলে সে শিক্ষার্থী ক্যাম্পাসে এসে পরীক্ষার প্রস্তুতি নিবে কখন? এছাড়া আমাদের হল বন্ধ থাকলেও শিক্ষকদের কোয়ার্টার ঠিকই খোলা থাকে।

শিক্ষার্থীরা আরও বলেন, সম্প্রতি হল বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটি যাতে দ্রুত বাতিল ঘোষণা করা হয়। প্রশাসনকে আমরা বলতে চাই, আমাদের আন্দোলনে নামাতে বাধ্য করবেন না।

এদিকে, স্মারকলিপিতে দেওয়া শিক্ষার্থীদের দাবিগুলো হলো- আগামী ৮ আগস্ট থেকে ২৪ আগস্ট পবিত্র ঈদুল আযহার ছুটি কমিয়ে ৭ দিন করা, হল বন্ধ সংস্কৃতি বাতিল করতে হবে ও বিশেষ কিংবা জরুরি কোনো পরিস্থিতি ছাড়া আবাসিক হল বন্ধ না রাখা, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি ফরম মূল্য অনধিক পাঁচশত টাকা ধার্য করা, বিভাগ পরিবর্তনের সুযোগ রেখে আলাদা ইউনিটে ভর্তি পরীক্ষার ব্যবস্থা করা ও ভর্তি পরীক্ষায় ৩২ হাজার সিলেকশন বাতিলসহ নির্দিষ্ট ভর্তি পরীক্ষা পদ্ধতি চালু করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর